রাত পোহালেই রূপগঞ্জের ৫ ইউপিতে ভোট যুদ্ধ, সহিংসতার শঙ্কা

0
858

আতাউর রহমান সানী : নারায়ণগঞ্জের রূপগঞ্জের ৫ ইউনিয়নে রাত পোহালেই শুরু হবে ভোট যুদ্ধ। ১১ নভেম্বর সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে আরো সহিংসতার আশঙ্কা করছে স্থানীয়রা।

জানা গেছে, ভোট ৫ টি ইউনিয়নে হলেও ভুলতা, গোলাকান্দাইল, মুড়াপাড়া এ তিনটি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়ে যায়। এ কারণে এ তিনটি ইউনিয়নে শুধুমাত্র ইউপি সদস্যদের মাঝে প্রতিদ্বন্দিতা হবে। তবে কায়েতপাড়া ও ভোলাব ইউনিয়ন নিয়ে সাধারণ মানুষের মাঝে যেন আগ্রহের কমতি নেই। এ দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে হাড্ডা হাড্ডি লড়াই হবে বলে স্থানীয় ভোটারদের দাবি।

 

কায়েতপাড়া ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে জায়েদ আলী ও সতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীকে মিজানুর রহমান মিজান, বিএনপি থেকে সতন্ত্র প্রার্থী চশমা প্রতীকে অ্যাড. গোলজার হোসেন ভুইয়া প্রতিদ্বন্দিতা করছেন। কায়েতপাড়া ইউনিয়নে নির্বাচনকে ঘিরে গত কয়েক সপ্তাহে প্রতিদ্বন্দি প্রার্থীদের মাঝে হামলা ভাংচুর ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষ ও হামলা ভাংচুর করা নিয়ে সাধারণ মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ভোটের দিনও কায়েতপাড়া ইউনিয়নে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে এলাকাবাসী। এ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা তাদের শেষ মূহূর্তের প্রচার-প্রচারণা শেষ করেছেন।

 

এদিকে, ভোলাব ইউনিয়নে নৌকে প্রতীকে অ্যাড. তায়েবুর রহমান ও সতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীকে আলমগীর হোসেন টিটু প্রতিদ্বন্দিতা করছেন। নৌকা প্রতীকের প্রার্থী তায়েবুর রহমান ও তার প্রতিদ্বন্দি প্রার্থী আলমগীর হোসেন টিটু শেষ মূহূর্তের প্রচার প্রচারণা সেরে ফেলেছেন। তবে সতন্ত্র প্রার্থী আলমগীর হোসেন টিটু তার প্রতিদ্বন্দি প্রার্থী নৌকা প্রতীকের তায়েবুর রহমানের বিরুদ্ধে নির্বাচনী পোষ্টার ছিড়ে ফেলা, নির্বাচনী ক্যাম্প ভাংচুর ও সমর্থকদের বাড়িঘরে হামলা ভাংচুরের অভিযোগ করেন। তবে অভিযোগ অস্বীকার করেন নৌকা প্রতীকের প্রার্থী তায়েবুর রহমান। ২০১৬ সালের নির্বাচনে ভোলাব ইউনিয়নে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছিল।

 

তবে নির্বাচনেও এ ইউনিয়নে সংঘর্ষের আশঙ্কা করছে এলাকাবাসী। মুড়াপাড়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে ইউপি সদস্য নির্বাচনী সংহিসতাকে কেন্দ্র করে গত ৫ নভেম্বর রাতে রশিদ (৩৫) নামে এক যুবককে গুলি করে হত্যা করা হয়। এ ব্যাপারে নিহত যুবকের ভাই হানিফ মোল্লা বাদী হয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার পান্না সোহেলসহ ৩২ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। এ ঘটনায় পুলিশ এজাহার নামীয় ৫ জনকে গ্রেপ্তার করে। এ কারণে মুড়াপাড়া ইউনিয়নেও সহিংসতার আশঙ্কা রয়েছে বলে স্থানীয়দের দাবি।
স্থানীয়দের দাবি, কায়েতপাড়া ও ভোলাব ইউনিয়নের সবকটি কেন্দ্রই ঝুকিপূর্ণ। এছাড়া মুড়াপাড়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সবকটি কেন্দ্র ঝুকিপূর্ণ রয়েছে। কায়েতপাড়া ও ভোলাব ইউনিয়নে অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করার দাবি জানান তারা।

 

এসময় সকল প্রার্থীদের একটাই দাবি, তারা নির্বাচনের বিজয়ের ব্যাপারে আশাবাদি। নির্বাচন সুষ্ঠু হলে তারাই বিজয়ী হবেন। নির্বাচিত হলে সকলেই এলাকার উন্নয়নের প্রতিশ্রুতি দেন।

 

ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার মাহবুবুর রহমান বলেন, নির্বাচনের যত সরঞ্জামাদি কেন্দ্র গুলোতে পৌছেঁ গেছে। আইন শৃঙ্খলা বাহিনী নির্বাচনী এলাকায় রয়েছে। আশা কোন প্রকার সহিংসতার ঘটনা ঘটবে না। সুষ্ঠু ও সুন্দর একটি নির্বাচন অনুষ্ঠিত করার জন্য সাংবাদিক, প্রার্থী ও এলাকাবাসীর সহযোগীতা কামনা করছি।

 

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ্ নূসরাত জাহান বলেন, নির্বাচন সুষ্ঠু করতে আমরা প্রস্তুত রয়েছি। নির্বাচনী এলাকা গুলোতে অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নির্বাচনে কোন প্রকার সহিংসতা হবে না। যেকোন মূল্যে নির্বাচন সুষ্ঠু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here