ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয় ; রফিকুল ইসলাম

0
560

ডেস্ক রিপোর্ট ঃ দেশের অন্যতম শিল্পগোষ্ঠী রংধনু গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম বলেছেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান ছিল অবিস্মরণীয়। বঙ্গবন্ধু একুষে ফেব্রুয়ারি সাংস্কৃতিক আন্দোলনকে একটি রাজনৈতিক আন্দলনে রূপ দিয়েছিলেন। যার হাত ধরে পরবর্তীতে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। তিনি বলেন ‘১৯৪৮ সালের ১১ মার্চ ধর্মঘট ও হরতালে প্রথম যিনি রাজবন্দি হয়েছিলেন তিনি তখনকার যুবনেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাজবন্দি হওয়ার প্রধান কারণ এই ভাষা। এই ঘটনার প্রেক্ষিতে বায়ান্নোর একুশে ফেব্রুয়ারি ছাত্র-যুবাদের আন্দোলন বিস্ফোরণ ঘটায়। ভাষার জন্য প্রাণ হারায় সালাম, জাব্বার, রফিক, আসাদরা। তিনি আরো বলেন, ১৯৪৮ সালের ১১ মার্চ থেকে ৫২’র একুশে ফেব্রুয়ারি পর্যন্ত এবং ১৯৫৩ যে প্রথম ভাত ফেরি, সেটি খালি পায়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে হয়েছিল। ভাষা আন্দোলন থেকে স্বাধিকার আন্দোলন সবকিছুতেই জাতিরজনক বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়।

শুক্রবার সন্ধ্যায় রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী ইয়ার হোসেনের সভাপতিত্বে কায়েতপাড়ার নাওড়াস্থ্য চেয়ারম্যানের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, রূপগঞ্জ থানা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি খন্দকার আবুল বাশার টুকু, নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য ও কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশী মিজানুর রহমান, থানা আওয়ামীলীগের সাবেক কার্যকরী সদস্য করিম পাঠান, থানা যুবলীগের সাংগঠনিক সস্পাদক মোজাম্মেল হক মিলন, কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোকেট আব্দুল আউয়াল, সাংগঠনিক সম্পাদক আলী আজগর, যুগ্ন সাধারন সম্পাদক তরিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা জামান মিয়া, ওসমান গনী, উপজেলা যুবলীগ নেতা হাজী সফিকুল ইসলাম, আমির হোসেন স্বপন, সেচ্ছাসেবকলীগ নেতা মহিউদ্দিন মেম্বার,ছাত্রলীগ নেতা লুৎফর রহমার মুন্না, আশফাকুল আলম তুষার, আশরাফুল ইসলাম জেমিন, মহিলালীগ নেত্রী স্বপ্না আক্তার, ইয়াছমীন আক্তার,ইউপি সদস্য হাজী মতিন, আব্দুল হাই প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here