সাড়ে ৪ ঘন্টার চেষ্টায় কনকা কারখানার আগুন নিয়ন্ত্রণে

0
176

ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের পুরান টিপুরদী এলাকায় কনকা ইলেকট্রনিক্সের কারখানায় সংঘটিত আগুন ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের চেষ্টায় সাড়ে ৪ ঘন্টা পর নিয়ন্ত্রণে এসেছে।

রোববার (৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিকেল সাড়ে ৩ টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানায় ফায়ার সার্ভিস। এরপর ফায়ার সার্ভিসের কর্মীরা ডাম্পিংয়ের কাজ শুরু করে।

আগুন নেভাতে কাজ করে ফায়ার সার্ভিসের সোনারগাঁও, বন্দর, ডেমরা স্টেশনের ১২টি ইউনিট ও ৮০ জন কর্মী। এতে সহায়তা করে পুলিশ, র‍্যাব, স্বেচ্ছাসেবী ও স্থানীয়রা।

শ্রমিকরা জানান, সকালে কাজে যোগদান করার পরপরই আগুন লাগে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক। শ্রমিকদের মধ্যে ইঞ্জিনিয়ার আতিক ও আরেকজন (নাম জানা যায়নি) আহত হয়েছে বলে জানান তারা।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জের উপ-পরিচালক আব্দুল্লাহ আল আরেফীন জানান, খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে কাজ শুরু করেছি। আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে প্রধান ফটক নির্মাণাধীন থাকায় ভেতরে প্রবেশে আমাদের বেগ পেতে হয়েছে তাই আমাদের গাড়ি ভেতরে প্রবেশে সমস্যা হয়। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষকণিকভাবে জানানো সম্ভব হচ্ছে না।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে, ডাম্পিং চলছে। পুলিশ ও স্থানীয়রাও ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তা করেছেন।

সোনারগাঁও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ সুজন কুমার হাওলাদার জানান, ঘটনাস্থালে সোনারগাঁও, বন্দর, ডেমরা স্টেশনের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। তবে এখনও পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে।

এলাকাবাসী জানান, ‘সকাল শ্রমিকেরা যখন কাজে যোগদান করছিল তখন কারখানার তৃতীয় তলায় এসি মেরামতের রুমে আগুনের সূত্রপাত হয়। আর মুুহূর্তে তা চারদিকে ছড়িয়ে পড়ে। পরে শ্রমিকেরা দৌড়ে কারখানা থেকে বের হয়ে আসে। তবে কেউ ভেতরে আটকে ছিল কিনা জানা যায়নি। তাছাড়া আগুন কীভাবে লেগেছে কেউ কিছু বলতে পারেনি।

অগ্নিকান্ডে কারখানার যন্ত্রাংশ, কাঁচামালসহ ভেতরের অধিকাংশ মালামাল পুড়ে গেছে। আগুনের তাপে ভবনের সকল জানালার কাঁচ ভেঙ্গে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here