সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

৫০ বছরে সর্বোচ্চ বৃষ্টিতে কানাডায় বন্যা
প্রকাশ: রবিবার, ২৩ জুলাই ২০২৩, ০৪:৪৮ অপরাহ্ণ

কানাডার প্রশান্ত মহাসাগরীয় প্রদেশ নোভা স্কটিয়ায় গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। শুক্রবারের (২২ জুলাই) এ বৃষ্টিতে প্রদেশটির বেশিরভাগ অঞ্চলে দেখা দেয় বন্যা। এতে অনেক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার পাশপাশি চারজন নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

শুক্রবার থেকে শুরু হয়ে পরের ২৪ ঘণ্টায় প্রদেশটির কিছু জায়গায় ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। এ পরিমাণ বৃষ্টি সাধারণত ৩ মাসে হয়ে থাকে। এই অতি বৃষ্টিপাতে বন্যার সৃষ্টি হয়। এর প্রভাবে নদীর ওপরে থাকা বেশ কয়েকটি সেতু ক্ষতিগ্রস্ত ও বাড়িঘরের সামনে জলাবদ্ধতা দেখা দেয়।

নোভা স্কটিয়ার সরকারের প্রধান টিম হোস্টন বলেছেন, ‘আমরা খুবই ভয়াবহ এবং কঠিন পরিস্থিতিতে আছি। অন্তত ছয়টি সেতু মেরামত বা নতুন করে তৈরি করতে হবে।’

তিনি আরও বলেছেন, ‘বাড়ি ও সম্পতির যে ক্ষতি হয়েছে… তা অকল্পনীয়।’ তিনি কেন্দ্রীয় সরকারের সহায়তা কামনা করেছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, নোভা স্কটিয়ার পরিস্থিতি নিয়ে তিনি বেশ চিন্তিত। এছাড়া কেন্দ্র থেকে সেখানে পর্যাপ্ত সহায়তা পাঠানোর আশ্বাস দিয়েছেন তিনি।

কানাডায় প্রতি বছরের মতো এবারও দেখা দিয়েছে ভয়াবহ দাবানল। এরমধ্যে আবার নোভা স্কটিয়ায় দেখা দিয়েছে বন্যা। প্রদেশের সবচেয়ে বড় শহর হ্যালিফ্যাক্স এবং আরও চারটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

সূত্র: রয়টার্স

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ