মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন এক নারী
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩, ০৮:০২ অপরাহ্ণ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে একে একে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন এক নারী। এদের মধ্যে এক ছেলে ও চার মেয়ে রয়েছে। ভূমিষ্ঠ হওয়া পাঁচ নবজাতকের মধ্যে এক মেয়ে নবজাতকের মৃত্যু হয়েছে। বাকি চারজন চিকিৎসাধীন আছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় নরমালে এই জন্ম দিয়েছেন নরসিংদী শিবপুর উপজেলার বান্দারদিয়া গ্রামে সিএনজি চালকের স্ত্রী মানসুরা বেগম (২২)। এদিন তিনি সকাল ৮টায় প্রসব ব্যথা নিয়ে ভর্তি হন ঢামেক হাসপাতালের গাইনি বিভাগে। তবে ইনডোর মেডিকেল অফিসার সাবিহা সুলতানা বলেন, জন্মের কিছু সময় পর এক শিশু (নবজাতক) কন্যা মারা যায়। তিনি বলেন, নরমাল ডেলিভারি হওয়া বাকি চার শিশু নবজাতক ইউনিটে ভর্তি রয়েছে। এক ছেলে তিন মেয়ে।

তিনি বলেন, অপরিপক্ব হওয়ায় তাদের অবস্থাও ভালো নয়। ২৬ সাপ্তাহে তাদের জন্ম হয়। ওজনও কম। এদের মধ্যে একজনের ওজন এক কেজি, নয়’শ গ্রাম, আট ‘শ ও ছয়’শ গ্রাম। আমরা জন্মের ঘণ্টা খানিক পর তাদের চারজনকে পাই। তারা ইনকিউবিউটরে রয়েছে। আমরা সর্বাত্মক চিকিৎসা দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শিশুটির মা’ও ভর্তি রয়েছে। হাসপাতালে গিয়ে নবজাতকদের বাবা, দাদীর সাথে কথা হয়। দাদী কারিমা বেগম বলেন, দুই বছর আগে ছেলেকে বিয়ে করিয়েছি। আগে কোনো সন্তান ছিল না, এই প্রথম।  খুশির পাশাপাশি কষ্টে আছেন বলে জানান তিনি।

তিনি বলেন, শিশুরা জন্মের পর তাদের কোলেও নিতে পারিনি। যাকে নিয়েছি, সে মৃত, বাকিরা চিকিৎসাধীন রয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ