শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে এক সপ্তাহে প্রায় ১২ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার
প্রকাশ: রবিবার, ১৬ জুলাই ২০২৩, ০৫:১৯ অপরাহ্ণ

সৌদি আরবে আবাসিক, শ্রম, ও সীমান্ত আইন লঙ্ঘনের দায়ে এক সপ্তাহে প্রায় ১২ হাজার প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে। দেশটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। খবর সৌদি গেজেটের।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৬ থেকে ১২ জুলাই পর্যন্ত সপ্তাহে সৌদিজুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট দ্বারা যৌথ অভিযান পরিচালান করা হয়।

গ্রেফতারদের মধ্যে ৬ হাজার ৩৫৯ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী, ৩ হাজার ৭৫৩ জন সীমান্ত নিরাপত্তা বিধি ভঙ্গকারী ও এক হাজার ৮০৩ জন শ্রম আইন লঙ্ঘনকারী রয়েছে।

তাছাড়া ৬৭৫ জনকে গ্রেফতার করা হয়েছে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময়। তাদের মধ্যে ৫৪ শতাংশ ইয়েমেনের, ৪৪ শতাংশ ইথিওপিয়ার ও দুই শতাংশ অন্যান্য দেশের নাগরিক রয়েছে। পাশাপাশি ১৯৭ জনকে গ্রেফতার করা হয়েছে সৌদি সীমান্ত ত্যাগ করার সময়।

বাসস্থান ও কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সঙ্গে জড়িত থাকার অপরাধে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

দেশটিতে নিয়ম লঙ্ঘনের দায়ে বর্তমানে মোট ৩৫ হাজারের বেশি প্রবাসী আইনের মুখোমুখি। তাদের মধ্যে ২৯ হাজার ৬২০ জন পুরুষ ও ৬ হাজার ৮০ জন নারী।

সৌদির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জোর দিয়ে জানিয়েছে, অবৈধভাবে প্রবেশের সুবিধা, পরিবহন, আশ্রয় অথবা কোনো সহায়তার অপরাধে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের পাশাপাশি ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ