মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সিলেট গ্যাসক্ষেত্র পরিদর্শনে চুয়েট-পিএমই এর শিক্ষার্থীবৃন্দ
প্রকাশ: মঙ্গলবার, ০৮ আগস্ট ২০২৩, ০১:৫৩ অপরাহ্ণ

হাবিব আসলাম, চুয়েট প্রতিনিধি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(চুয়েট) পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থীরা সিলেট এবং কৈলাশটিলা গ্যাসক্ষেত্র পরিদর্শন করে।সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) অধীনে উক্ত শিক্ষা সফর সম্পন্ন হয়েছে।
এই সফরের সার্বিক তত্বাবধানে ছিলেন উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক এবং চুয়েট এসপিই স্টুডেন্ট চ্যাপ্টারের উপদেষ্টা ডঃ মোহাম্মদ ইসলাম মিয়া এবং সহকারী অধ্যাপক মোঃ মিজানুর রহমান।
গত ৩রা আগস্ট উক্ত সফরের শুরু হয়।সফরের প্রথম দিন শিক্ষার্থীবৃন্দ হরিপুরে সিলেটের ১০নং কূপের ড্রিলিং সাইট (অন্বেষণমুলক খনন) পরিদর্শন করে। সিলেট গ্যাস ফিল্ড এর দক্ষ কর্মকর্তা, দক্ষ ড্রিলিং প্রকৌশলী এবং বিখ্যাত কোম্পানি চায়না সিনোপেক এর  ভূতাত্ত্বিকদের সহায়তায় শিক্ষার্থীরা রোটারি টপ-ড্রাইভ ড্রিলিং অপারেশন সম্পর্কে ব্যবহারিক জ্ঞান লাভ করে।  একই দিনে শিক্ষার্থীরা জাফলং গিয়ে বিভিন্ন ধরনের উন্মুক্ত শিলা, পাথরের কাঠামো পর্যবেক্ষণ এবং নানা ধরনের পাথর সংগ্রহ করে।
সফরের ২য় দিন তারা কৈলাসটিলা গ্যাসক্ষেত্র ভ্রমণ করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) দ্বারা পরিচালিত KTL-2 এর ওয়ার্কওভার অপারেশন পরিদর্শন করে। একই দিনে শিক্ষার্থীরা গ্যাস প্রক্রিয়াকরণ প্লান্টের কার্যক্রম পরিদর্শন করে।
সফর সফর সম্পর্কে উক্ত বিভাগের শিক্ষার্থী মুখলেছুর রহমান ফাহিম বলেন, ‘বাস্তবে ড্রিলিং এবং প্রোডাকশন প্রসেসিং দেখাটা অন্য রকম একটা অনুভূতি ছিলো।পড়ার সাথে রিলেট করা যাচ্ছিলো। বাস্তব অভিজ্ঞতা এজন্য এমন ট্যুর ভবিষ্যতেও আয়োজন করার উচিত।’
এই দুই দিনের শিক্ষাসফরের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সফর উপভোগ করেছে, গ্যাস অপারেশন এবং ড্রিলিং অপারেশনের উপর ব্যবহারিক জ্ঞান অর্জন করেছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ