মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সম্মান নষ্ট হয় যেসব কাজ করলে
প্রকাশ: বুধবার, ১৯ জুলাই ২০২৩, ১২:১০ অপরাহ্ণ

মানুষ আশরাফুল মাখলুকাত। আল্লাহ মানুষকে শ্রেষ্ঠত্বের মর্যাদা দিয়েছেন। তাঁর প্রতিনিধি করেছেন। আবার মুমিন বান্দাকে দিয়েছেন অনেক বেশি মর্যাদা। তিনি মুমিন মুসলমানের মর্যাদাকে সমুন্নত করেছেন। এমন কিছু কাজ আছে যেসব কাজ মুমিনের সম্মান ও মর্যাদাকে নষ্ট করে দেয়। এ কাজগুলো কোনোভাবেই করা যাবে না। মানুষের জন্য আল্লাহর পক্ষ থেকে কাজগুলো নিষিদ্ধও বটে। কাজগুলো কী?

মুমিনের মর্যাদা ও সম্মান নষ্ট হয় এমন বেশ কিছু কাজকে আল্লাহ নিষিদ্ধ করেছেন। সেগুলো হলো-

১. কারও প্রতি কুধারণা পোষণ করা;

২. অন্যের ছিদ্রান্বেষণ বা দোষ খুঁজে বেড়ানো;

৩. কারও দোষ জেনে গেলে সেটা নিয়ে কানাকানি করা;

৪. ভালো কিংবা মন্দ যে কারও নিন্দা (পরনিন্দা) করা;

৫. কাউকে অপবাদ দেওয়া।

 

মনে রাখতে হবে
এ স্বভাবগুলোর প্রতিটি কাজ মন্দ। মহান আল্লাহ এ কাজগুলোকে নিষিদ্ধ করেছেন। একটি বিষয় লক্ষ্যণীয় যে, বিষয়গুলোর মধ্যে একটা মিল আছে। মানুষ প্রথমেই কুধারণা পোষণ করে; এরপর সে মোতাবেক দোষ খুঁজে বেড়ায়; কোনো দোষ পেয়ে গেলে সে দোষ নিয়ে একজন আরেকজনের সঙ্গে কানাকানি করে। আর সবশেষে তা গিবতে পরিণত করে। (নাউজুবিল্লাহ)

আর যদি একান্তই কারও কোনো দোষ খুঁজে পাওয়া না যায় তবে মন্দ লোকদের জন্য বিষয়টি আরও সহজ হয়ে যায়। সে কোনো দোষ খুঁজে না পেলে একটা অপবাদ দিয়ে দেয়। ইসলামের দৃষ্টি এ সবই মারাত্মক অপরাধ ও গুনাহের কাজ। যে কারণে মহান আল্লাহ এ মন্দ কাজগুলোকে মুমিনের জন্য নিষিদ্ধ করেছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বদ স্বভাব ও মন্দ আমল থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। বদস্বভাব থেকে বিরত থেকে মহান রবের ইবাদতে নিয়োজিত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ