শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

সময় কমিয়ে ক্যানসার চিকিৎসায় নতুন ইনজেকশন উদ্ভাবন
প্রকাশ: বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩, ০৫:২১ অপরাহ্ণ

ক্যান্সার চিকিৎসার দীর্ঘমেয়াদি সময় কমিয়ে আনতে নতুন এক ইনজেকশন উদ্ভাবন করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। মাত্র ৭ মিনিটেই রোগীর দেহে এই ইনজেকশন প্রয়োগ করা যাবে। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ (এনএইচএস) জানিয়েছে, এর ফলে ক্যান্সারের চিকিত্সার সময় তিন চতুর্থাংশ পর্যন্ত কমে আসবে।

মঙ্গলবার (৩০ আগস্ট) নতুন এ ইনজেকশন যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) অনুমোদন পেয়েছে। আর এর পরপরই এনএইচএস জানিয়ে দেয়, এতদিন ইমিউনোথেরাপির মাধ্যমে যেসব ক্যানসার রোগীদের চিকিৎসা দেওয়া হয়েছে, তাদের এখন অ্যাটেজোলিজুমাবের ইনজেকশন দেওয়া হবে।

এনএইচএসের মতে, এতদিন পর্যন্ত ক্যান্সারের ওষুধ শিরার মাধ্যমে রোগীর শরীরে পৌঁছে দেওয়া হতো। এটি প্রায় ৩০ মিনিট থেকে প্রায় এক ঘণ্টা সময় নিত। তবে নতুন ইনজেকশন মাত্র ৭ মিনিটে একই কাজ করবে।

অ্যাটেজোলিজুমাব সাধারণত ত্বকের নিচে দেওয়া হয়। এর আরেক নাম টেসেন্ট্রিক। মূলত, এটি একটি মনোক্লোনাল অ্যান্টিবডি ওষুধ, যা ক্যানসার রোগীদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি একটি ড্রিপের (স্যালাইন) মাধ্যমে রোগীদের শিরায় দেওয়া হয়।

ওয়েস্ট সাফোল্ক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের কনসালট্যান্ট অনকোলজিস্ট ড. আলেকজান্ডার মার্টিন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, নতুন ইনজেকশনের মাধ্যমে রোগীদের দ্রুত চিকিৎসা করা যাবে। আমরা আগের চেয়ে কম সময়ে আরও বেশি লোকের চিকিৎসা করতে পারবো। যুক্তরাজ্যের হাজার হাজার ক্যান্সার রোগী অ্যাটেজোলিজুমাবের আইভি পদ্ধতি থেকে উপকৃত হয়েছেন। এ চিকিৎসায় ক্যান্সার ফিরে আসার ঝুঁকি খুবই কম থাকে।

তিনি আরও বলেন, অ্যাটেজোলিজুমাব একটি ইমিউনোথেরাপি ওষুধ। এটি রোগীর দেহে ক্যান্সার কোষগুলি খুঁজে পেতে ও ধ্বংস করতে সক্ষম। এটি বর্তমানে ফুসফুস, স্তন, লিভার ও মূত্রাশয়সহ বিভিন্ন ধরণের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিত্সায় ব্যবহৃত হয়।

যুক্তরাজ্যে প্রতিবছর ৩ হাজার ৬০০ রোগীকে এই প্রক্রিয়ায় চিকিৎসা দেয়া হয়। এতে তাদের কষ্টও কম হয় বলে জানায় দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ।

 

সূত্র: রয়টার্স

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ