শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

শালিনীর চরিত্রে কাজ করা মানসিকভাবে আঘাত করেছে
প্রকাশ: বুধবার, ১০ মে ২০২৩, ০৫:১৯ অপরাহ্ণ

গত শুক্রবার (৫ মে) মুক্তি পায় ‘দ্য কেরালা স্টোরি’। মঙ্গলবার (৯ মে) পর্যন্ত পাঁচ দিনেই ছবিটির আয় ছাড়িয়ে গেছে ৫৬ কোটি রুপি। তথ্যটি নিশ্চিত করেছেন বলিউডের বাণিজ্য বিশ্লেষক তরন আদর্শ।
একদিকে বিতর্ক, অন্যদিকে সাফল্য, ভিন্ন অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছেন ছবির সংশ্লিষ্টরা। বিশেষ করে প্রশংসা কুড়াচ্ছেন ছবিটির কেন্দ্রীয় চরিত্র শালিনীর ভূমিকায় অভিনয় করা আদাহ শর্মা। অনেক দিন ধরে কাজ করলেও এই প্রথম তিনি আলোচনার টেবিলে এলেন। এমনকি তার ক্যারিয়ারের সবচেয়ে সফল ছবিও এটি।
এ বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে আদাহ শর্মা বলেন, ‘কোনও ফিল্মি পরিবারের সদস্য না হয়েও আমি যে ভালোবাসা পাচ্ছি, তা অভূতপূর্ব। পুরো জাতি আমার শেকড় হিসেবে কাজ করছে। নিজেকে নিয়ে আমার স্বপ্ন খুব ছোট ছিল। এখন সেসব স্বপ্ন পূরণ হচ্ছে, যেগুলো আমার প্রিয়জন আমাকে নিয়ে দেখেছে।’


হিন্দু-খ্রিস্টান থেকে ইসলামে ধর্মান্তরিত করার মতো স্পর্শকাতর বিষয়ের ছবিটিতে কাজ করার প্রসঙ্গে আদাহ শর্মা বলেন, ‘একেবারে শুরু থেকে, যেদিন আমি গল্পটা প্রথম শুনি, এবং শুটিংয়ের পুরো জার্নিতে আমার মনে হয়েছে, গল্পটা এক সাদাসিধে মেয়েকে নিয়ে, যে আইএস-এ জড়িয়ে পড়ে। জঙ্গিবাদ বিপজ্জনক। কিন্তু কাউকে না কাউকে তো গল্পটা বলতেই হবে।’

‘দ্য কেরালা স্টোরি’তে কাজ করতে গিয়ে শারীরিক ও মানসিক ধকলের মধ্য দিয়ে যেতে হয়েছে আদাহ শর্মাকে। তার ভাষ্য, ‘শালিনীর চরিত্রে কাজ করা আমাকে শারীরিক ও মানসিকভাবে আঘাত করেছে। এই আঘাত একেবারে আমার আত্মা পর্যন্ত পৌঁছে গেছে এবং তা সারা জীবনেও মুছবে না।’

এই সিনেমার ট্রেলার যখন প্রকাশ করা হয়, তখন সেখানে বলা হয়, কেরালায় প্রায় ৩২ হাজার হিন্দু-খ্রিস্টান তরুণীকে ধর্মান্তরিত করে মুসলমান বানানো হয়েছে এবং জোরপূর্বক তাদেরকে জঙ্গি সংগঠন আইএস-এ যুক্ত করে পাচার করা হয়েছে। এই তথ্য নিয়েই শুরু হয় বিতর্কের ঝড়। যা ভারতের আদালত অব্দি গড়ায়। বিতর্কের মুখে শেষ পর্যন্ত ছবির তথ্যটি সরিয়ে ফেলেন সংশ্লিষ্টরা। এরপর বলা হয়, এটি গুম ও ধর্মান্তরের শিকার হওয়া তিন নারীর গল্প।

এদিকে ধর্মীয় বিতর্ক থাকার কারণে সম্প্রীতি নষ্টের আশঙ্কায় ভারতের দুটি রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হয়েছে। এগুলো হলো- তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গ।

‘দ্য উল্লেখ্য, সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ নির্মিত হয়েছে ৪০ কোটি রুপি বাজেটে। এতে আদাহ শর্মার সঙ্গে আরও অভিনয় করেছেন যোগিতা বিহানি, সোনিয়া বালানি ও সিধি ইদনানি প্রমুখ।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ