সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার থেকে বৃষ্টি ও ঝড়ো বাতাস শুরু হবে
প্রকাশ: শুক্রবার, ১২ মে ২০২৩, ০৩:৪৯ অপরাহ্ণ

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় আগামীকাল শনিবার (১৩ মে) সন্ধ্যা থেকে বৃষ্টি ও ঝড়ো বাতাস শুরু হবে। রবিবার (১৪ মে) উপকূলে মোখা আঘাত হানার সময় বাতাসের সম্ভাব্য গতিবেগ হতে পারে ১৫০ থেকে ১৭৫ কিলোমিটার।

শুক্রবার (১২ মে) সকালে ঘূর্ণিঝড় মোখা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অধিদফতরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, মোখার গতি কমে গিয়েছে। এটি আগে ঘণ্টায় ১৫ থেকে ১৬ কিলোমিটার বেগে সামনের দিকে এগোচ্ছিল। কিন্তু এখন তা কমে গড়ে ৮ থেকে ১০ কিলোমিটার এগোচ্ছে। বর্তমানে এর আগানোর গতি ঘণ্টায় ৯ কিলোমিটার।

আজিজুর রহমান আরও বলেন, এই গতিবেগ থাকলে আগামী রবিবার (১৪ মে) দুপুর নাগাদ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল দিয়ে এবং মিয়ানমারের উত্তর উপকূল দিয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা অতিক্রম করতে পারে। বিশেষ করে কক্সবাজার জেলা পুরোটার উপর দিয়েই এই ঝড় অতিক্রম করবে বলে আমরা আশংকা করছি।

তিনি বলেন, মোখা সিডরের মতো আই ফরমেশন বা চোখাকৃতি তৈরির দিকে এগোচ্ছে। উপকূলে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৭৫ কিলোমিটার। ঝুঁকিতে থাকা অঞ্চলগুলোর মধ্যে সেন্টমার্টিন, কক্সবাজার, মহেশখালী, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, হাতিয়া সবার আগে আছে। আজ থেকে সারাদেশে তাপমাত্রা কমতে শুরু করবে। ১৩ তারিখ থেকে সারাদেশেই বেড়ে যাবে বৃষ্টিপাত।

প্রসঙ্গত, ঝড়টি সকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এগোলেও এক পর্যায়ে এটি উত্তর দিকে বাঁক নিতে পারে এবং বিকাল নাগাদ উত্তর-উত্তরপূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে এগোনোর আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ