শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

লেবানন ভ্রমণে নাগরিকদের সতর্কতা যুক্তরাষ্টের
প্রকাশ: বুধবার, ১৮ অক্টোবর ২০২৩, ০২:৪১ অপরাহ্ণ

লেবাননে ভ্রমণ না করার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল এবং লেবাননের হিজবুল্লাহ সংগঠনের মধ্যে চলমান সংঘাতের কারণে এমন সতর্কতা জারি করা হয়েছে। রকেট, ক্ষেপণাস্ত্র এবং কামান দিয়ে দুপক্ষের মধ্যে সংঘাতের কারণে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। লেবাননে ‘ভ্রমণ করবেন না’ এমন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

হামাস ইসরায়েলে হামলা শুরু করার পর থেকে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। ইসরায়েল এবং লেবানন উভয়ই উত্তেজনার আশঙ্কার কারণে সীমান্তের কাছাকাছি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়েছে।

এদিকে গাজার হাসপাতালে হামলার ঘটনাকে কেন্দ্র করে লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত মার্কিন দূতাবাসের বাইরে মঙ্গলবার রাতে বিক্ষোভ হয়েছে। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়া হয়।

মঙ্গলবার গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়। গাজায় হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এটি যুদ্ধাপরাধ। হাসপাতালটি শত শত আহত ও অসুস্থ মানুষের আশ্রয়স্থল ছিল।

হাসপাতালটি ব্যাপ্টিস্ট হাসপাতাল নামেও পরিচিত ছিল। এটি একই সঙ্গে যুদ্ধে ঘরবাড়ি হারানো মানুষের আশ্রয়স্থল এবং রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত হতো। আল জাজিরার খবরে বলা হয়েছে, এ ঘটনার পর পশ্চিম তীরের শহরগুলোতে শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

অপরদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় প্রায় ৩১ জন মার্কিন নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে হোয়াইট হাউজ। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। তারপর থেকে এখন পর্যন্ত চলমান সংঘাতে এসব মার্কিন নাগরিক নিহত হয়েছেন বলে জানা গেছে।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ইসরায়েলে ১৩ মার্কিন নাগরিক এখনো নিখোঁজ রয়েছেন। তাদের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। এদিকে বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েলে সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ