সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস
প্রকাশ: বুধবার, ১৭ মে ২০২৩, ০৫:০৩ অপরাহ্ণ

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস, স্বীকারোক্তি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে রুশ হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্ষতিগ্রস্তের কথা জানিয়েছে দুই মার্কিন কর্মকর্তা। তাদের দাবি, পুরোপুরি ধ্বংস না হলেও সামান্য ক্ষতি হয়েছে। খবর রয়টার্স।

নাম না প্রকাশের শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, ওয়াশিংটন ও কিয়েভ ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত প্রতিরক্ষা ব্যবস্থা মেরামতের সবচেয়ে ভালো উপায় কী হতে পারে, এ বিষয়ে আলোচনা শুরু করেছে। তিনি জানান, এ মুহূর্তে ধারণা করা হচ্ছে, কোথাও স্থানান্তর না করে ইউক্রেনেই এটি মেরামত সম্ভব।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার দাবি করে, ইউক্রেনে একটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়েছে তাদের হামলায়। রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিন বলেছে, হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র দিয়ে রাজধানী কিয়েভে হামলা চালানো হয়।

এটি ধ্বংস হয়ে থাকলে ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতির কারণ হবে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার।

ভিডিওর শেষে দেখা গেছে, ভূমিতে একটি বিস্ফোরণ ঘটেছে। রুশপন্থিরা দাবি করছেন, এই বিস্ফোরণে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে সরবরাহ করা একটি প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস হয়েছে। ইউক্রেনের দাবি, এক রাতে তারা রাশিয়ার ছোড়া ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ