শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

রাবি বিভিন্ন বিভাগে সর্বমোট ৯০টি আসন কমানোর সিদ্ধান্ত
প্রকাশ: রবিবার, ০৯ এপ্রিল ২০২৩, ০২:১৩ পূর্বাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের মানসম্পন্ন উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে গত শিক্ষাবর্ষের ন্যায় ২০২২-২৩ সেশনেও বেশ কয়েকটি আসন কমিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে আসন সংখ্যার একটি তালিকা থেকে বিষয়টির নিশ্চয়তা পাওয়া গেছে।

নতুন শিক্ষাবর্ষে ৪০২০টি আসন থেকে বিভিন্ন বিভাগে সর্বমোট ৯০টি আসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক সম্মান শ্রেণীতে বিভাগসমূহের আসন সংখ্যার একটি তালিকা (https://admission.ru.ac.bd/sites/default/files/notice/number_of_seats.pdf) প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তালিকাটি বিশ্লেষণ করে দেখা যায়, কলা অনুষদের ইংরেজি বিভাগে ১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১০টি; বিজ্ঞান অনুষদের পদার্থবিজ্ঞান বিভাগে ১০টি, পরিসংখ্যান বিভাগে ১০টি; বিজনেস স্টাডিজ অনুষদের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ২০টি, ফাইন্যান্স বিভাগে ২০টি; সামাজিক বিজ্ঞান অনুষদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫টি এবং জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে ৫টি আসন কমানো হয়েছে। কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে রাবির ৫৯টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পেতে যাচ্ছেন ৩৯৩০ জন শিক্ষার্থী।

এর আগে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও আবাসন সংকটের দিকটি উল্লেখ করে বাংলাভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে রাবি উপ-উপাচার্য ড. সুলতান-উল-ইসলাম জানিয়েছিলেন, ‘শিক্ষার সরঞ্জামাদি আমরা শিক্ষার্থীদের প্রয়োজন মাফিক দিতে পারছি না। তারপরে হলো স্পেস এনাফ না, এ ছাড়া আবাসন সংকট তো রয়েছেই—যার ফলে শিক্ষার্থীরা মেস মালিকদের উপর অনেকখানি নির্ভরশীল হয়ে যাচ্ছে। বিভাগ ও ইন্সটিটিউটগুলোর সাথে আলোচনা করে আগামী বছরগুলোতে আমরা আরও কিছু আসন কমিয়ে আনতে চাই।’

ড. সুলতান-উল-ইসলাম আরও জানান, ‘সরকারের পক্ষ থেকেও সারা দেশব্যাপী একটি পরিকল্পনা থাকা দরকার। দেশের বিভিন্ন জায়গায় নতুন বিশ্ববিদ্যালয় হয়েছে। শিক্ষার্থীদের সেখানেও ভর্তি হওয়ার সুযোগ থাকছে। বিভাগগুলোর কাছে আমরা তথ্য চেয়েছি; বলেছি আপনারা যতসংখ্যক যৌক্তিক মনে করেন ততসংখ্যক আসন কমিয়ে আনুন।’

নতুন শিক্ষাবর্ষে ৯০টি আসন কমার ফলে, দুই শিক্ষাবর্ষ মিলিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসন কমানো হয়েছে সর্বমোট ২৫৮টি। বিভাগ ও ইন্সটিটিউটের চাহিদা সাপেক্ষে আগামীতে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৫৯টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে স্নাতক ও স্নাতক(সম্মান) শ্রেণিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। বিগত এক দশকে বিশ্ববিদ্যালয়ে খোলা হয়েছে ৯টি বিভাগ, আসন সংখ্যা ৩ হাজার ৬০০ থেকে বেড়ে
হয়েছিল ৪১৭৮টি।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশের উন্নতির স্বার্থে বিভিন্ন অনুষদের বেশ কয়েকটি বিভাগ আসন কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়—যা গত শিক্ষাবর্ষ থেকে কার্যকর হয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে সর্বমোট ১৬৮টি আসন কমিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে নতুন প্রকাশিত তালিকা থেকে জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে কলা অনুষদে ৮৮৬টি, আইন অনুষদে ১৬০টি, বিজ্ঞান অনুষদে ৬৪০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৪৭০টি, সামাজিক বিজ্ঞান অনুষদে ৬৬১টি, কৃষি অনুষদে ১১২টি, প্রকৌশল অনুষদে ২৫৬টি, চারুকলা অনুষদে ১২০টি, জীববিজ্ঞান অনুষদে ২৯৫টি, ভূ-বিজ্ঞান অনুষদে ১৩০টি, ফিশারীজ অনুষদে ৫০টি, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদে ৫০টি, ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)-তে ৫০টি এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে ৫০টি আসন রয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ