শনিবার ১৫ জুন ২০২৪ ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের উদ্দেশে দিল্লি ছাড়লেন মোদী
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুন ২০২৩, ১২:৩২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাকে বহনকারী বিমানটি দিল্লি ছেড়েছে। মোদীর এই তিনদিনের সফরে বেশ কিছু কর্মসূচি রয়েছে। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের স্থানীয় সময় মঙ্গলবার সকালে দিল্লি থেকে থেকে মোদীকে বহনকারী বিমানটি যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে যায়। ভারতীয় সময় অনুযায়ী, রাত দেড়টার দিকে তিনি ওয়াশিংটনের অ্যান্ড্রুস এয়ার ফোর্স ঘাঁটিতে নামবেন। সেখানে এক দল ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান তাকে স্বাগত জানাবেন।

তিন দিনের এই সফরে তিনি ভারতীয় বংশোদ্ভূত শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবসের কর্মসূচিতেও অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার অর্থাৎ ২২ জুন মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক হওয়ার কথা। এই বৈঠকের দিকে তাকিয়ে আছে আন্তর্জাতিক মহল। বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর মোদীর সঙ্গে এই প্রথম বার দ্বিপাক্ষিক ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে।

হোয়াইট হাউসে আলোচনার টেবিলে মোদী এবং বাইডেন কী কী বিষয় তুলে ধরতে চলেছেন তা সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র সচিব বিনয়মোহন কোয়াত্রা। তিনি জানান, এই বৈঠকের প্রধান আলোচ্য বিষয় হতে চলেছে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও বিকাশে দুই দেশের পারস্পরিক সহযোগিতা। পাশাপাশি শিল্প ও বাণিজ্যে সহযোগিতা বাড়ানো নিয়েও কথা বলবেন মোদী-বাইডেন। আলোচনায় উঠে আসবে টেলিকম, মহাকাশ গবেষণায় বিনিয়োগ সংক্রান্ত কথাবার্তাও।

বৃহস্পতিবারের বৈঠকের পর আমেরিকান কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনের সঙ্গে মোদীর নৈশভোজের আয়োজন করা হয়েছে। পরের দিন মোদীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

যুক্তরাষ্ট্রে সফর শেষে মিশরে যাবেন মোদী। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি চলতি বছর নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন। তার আমন্ত্রণে এই প্রথম মোদী মিশরে যাচ্ছেন। ২৪ এবং ২৫ জুন তিনি মিশরে থাকবেন। সেখানেও একাধিক কর্মসূচি রয়েছে তার।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ