মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাক্রোঁকে সেতার-বউকে শাড়ি উপহার দিলেন মোদী
প্রকাশ: শনিবার, ১৫ জুলাই ২০২৩, ১১:২৮ পূর্বাহ্ণ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে চন্দন কাঠের ওপর কারুকার্য করা সেতারের একটি প্রতিকৃতি উপহার দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ম্যাক্রোঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে যোগ দিতে দু’দিনের সফরে গত বৃহস্পতিবার প্যারিসে পৌঁছান মোদী।

দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় মোদীর দেওয়া উপহারের তালিকার মধ্যে ছিল একটি পচাম্পলি ইক্কাত সিল্ক শাড়ি, একটি মার্বেলের টেবিল, একটি কাশ্মীরি গালিচা ও চন্দনকাঠ দিয়ে তৈরি হাতির প্রতিকৃতি। সঙ্গে ম্যাক্রোঁর জন্য সেতারের প্রতিকৃতি। ফরাসি প্রেসিডেন্টের বিশেষ পছন্দ এই ভারতীয় বাদ্যযন্ত্রটি।

জানা গেছে, ফরাসি প্রেসিডেন্টকে মোদীর দেওয়া উপহার দক্ষিণ ভারতীয় শিল্পীদের তৈরি। সেতারটিতে গনেশ ও সরস্বতীর মূর্তির পাশাপাশি জাতীয় পাখি ময়ূরের প্রতিকৃতিও খোদাই করা রয়েছে।

ইক্কাত সিল্ক শাড়িটি ম্যাক্রোঁর স্ত্রী তথা ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিট ম্যাক্রোঁকে উপহার দিয়েছেন মোদী। বিশেষ কারুকার্য করা এই শাড়ি তেলঙ্গানার শিল্পীদের তৈরি। উজ্জ্বল রং এবং নকশার জন্য পচাম্পলি ইক্কাত শাড়ির খ্যাতি বিশ্বজোড়া। চন্দনকাঠের বাক্সে ভরে এই শাড়ি ব্রিজিটকে উপহার দিয়েছেন তিনি।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নকে উপহার হিসেবে দেওয়া হয়েছে রাজস্থানের শিল্পীদের তৈরি মার্বেল পাথরের টেবিল। রাজস্থানের মাকরানা থেকে উচ্চমানের মার্বেল ও অন্যান্য দামী পাথর দিয়ে টেবিলটি তৈরি।

হাতে বোনা সিল্কের কাশ্মীরি গালিচা ফ্রেঞ্চ ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়ায়েল ব্রাউন-পিভেটকে উপহার দিয়েছেন মোদী। নরম হওয়ার কারণে ও জটিল কারুকার্যের জন্য বিশ্বব্যাপী এই গালিচার নাম রয়েছে।

ফ্রেঞ্চ সিনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারকে মোদী উপহার দিয়েছেন হাতে খোদাই করা একটি চন্দন কাঠের হাতির মূর্তি। হাতি ভারতীয় সংস্কৃতিতে জ্ঞান, শক্তি ও সৌভাগ্যের প্রতীক। সেই কথা মাথায় রেখেই লার্চারের হাতে ওই মূর্তি তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ