শুক্রবার ০১ মার্চ ২০২৪ ১৭ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প
প্রকাশ: বুধবার, ৩১ মে ২০২৩, ০৭:২৪ অপরাহ্ণ

প্রতিবেশী দেশ মিয়ানমারে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমকম্প আঘাত হেনেছে। বুধবার (৩১ মে) বিকেল ৫টা ৫০ মিনিটের দিকে দেশটির দক্ষিণ-পশ্চিম কাচিন রাজ্যে এ ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল মাইতকিনা শহর থেকে প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরতায় এ কম্পন সৃষ্টি হয়।

সংস্থাটি আরও বলে, এর ফলে উত্তর মিয়ানমারের কিছু অংশেও মাঝারি কম্পন অনুভূত হয়েছে। এছাড়া উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ ও সুদূর দক্ষিণ-পশ্চিম চীন জুড়েও হালকা কম্পন অনুভূত হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের ফলে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে কেন্দ্রস্থলের কাছাকাছি অবস্থিত অবকাঠাগুলো সামান্য ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষয়ক্ষতি নিরূপণ করতে বেশ সময় লাগবে বলেও জানানো হয়েছে।

মিয়ানমারের আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিন দেশটির বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি আফটারশক হওয়ার সম্ভাবনা রয়েছে। এ পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সরকারি এক উপদেশবার্তায় বলা হয়েছে, আফটারশকের কথা মাথায় রেখে বহুতল ভবন খালি করার জন্য প্রস্তুত থাকতে হবে। আকাশ ও সড়ক যোগাযোগে ব্যাঘাত ঘটতে পারে বলে অতিরিক্ত শিডিউল চিন্তা করে রাখার প্রয়োজনীয়তা রয়েছে। তাছাড়া ভূমিধসের ঝুঁকি থাকায় পাহাড়ি এলাকায় গাড়ি চালানোর আগে সেখানকার রাস্তা-ঘাটের অবস্থা জেনে নিতে হবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ