মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

মাসবুক ইমামের সাথে সালাম ফেরালে সাহু সিজদা ওয়াজিব হয়?
প্রকাশ: বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩, ০৬:০৫ অপরাহ্ণ

নামাজের জামাতে ইমাম প্রথম রাকাতের রুকু আদায় করে ফেলার পর কেউ অংশগ্রহণ করলে তাকে মাসবুক বলা হয়। মাসবুক ব্যক্তি ইমামের নামাজ শেষ হওয়ার পর ইমামের সাথে সালাম ফেরাবে না। ইমামের দুই দিকে সালাম ফেরানো হলে উঠে দাড়াবে ও বাকি নামাজ আদায় করবে।

মাসবুক যদি ভুল করে ইমামের সাথে বা আগে সালাম ফেরায়, তাহলে নামাজের শেষে সাহু সিজদা দিতে হয় না। তবে যদি ইমাম সালাম ফিরানোর পর সালাম ফিরায়, তাহলে নামাযের শেষে সাহু সেজদা দেওয়া ওয়াজিব। আর যদি ইমামের সাথে সালাম ফেরায় এটা ভেবে যে, ইমামের সাথে তার সালাম ফেরানো উচিত, তাহলে তার নামাজ বাতিল হয়ে যাবে। এ নামাজ পুনরায় আদায় করতে হবে হবে।

ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ