শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পে কেঁপে উঠলো আন্দামান-নিকোবর
প্রকাশ: শনিবার, ২৯ জুলাই ২০২৩, ১২:৩১ অপরাহ্ণ

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৫ দশমিক ৯ ছিল বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)। পোর্ট ব্লেয়ার থেকে প্রায় ১২৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কম্পন অনুভূত হয়েছে জানায় সংস্থাটি।

তবে ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের পাওয়া যায়নি। এনসিএসের এক প্রতিবেদনে জানানো হয়, ভূমিকম্পটির উৎসস্থল ছিল মাটি থেকে ৬৯ কিলোমিটার গভীরে। অপরদিকে, জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস-কে (জিএফজেড) উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তিস্থল।

চলতি বছরে এ নিয়ে তৃতীয় বার কেঁপে উঠলো আন্দামান-নিকোবর। এর আগে চলতি বছরের জানুয়ারিতে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের আন্দামান সাগরে রিখটার স্কেলে ৪.৯ তীব্রতার একটি ভূমিকম্প আঘাত হানে। মার্চ মাসেও নিকোবর অঞ্চলে রিখটার স্কেলে ৫ তীব্রতার একটি কম্পন অনুভূত হয়।

গত বছরের জুলাই মাসেই ২৪ ঘণ্টার ব্যবধানে ২২ বার কেঁপে উঠেছিল আন্দামানের মাটি। প্রথম কম্পন অনুভূত হয়েছিল ৪ জুলাই ৫টা ৪২ মিনিটে। তারপর ৫ জুলাই সকাল পর্যন্ত আরও ২১ বার কেঁপে উঠেছিল আন্দামান।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ