মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পে কাঁপলো রাজস্থান
প্রকাশ: শুক্রবার, ২১ জুলাই ২০২৩, ১২:০৭ অপরাহ্ণ

প্রথমে রাজস্থান তারপর মণিপুর। শুক্রবার (২১ জুলাই) সকালে এক ঘণ্টার মধ্যে কাঁপলো ভারতের পশ্চিম ও পূর্ব প্রান্ত। ভোর ৪টা নাগাদ কয়েক মিনিটের ব্যবধানে পরপর তিনবার ভূমিকম্প হয় রাজস্থানের জয়পুরে।

এর কিছু ক্ষণ পরেই ভোর ৫টা নাগাদ ভূমিকম্প হয় মণিপুরের উখরুলে। তবে রাজস্থান বা মণিপুরে এই ভূমিকম্পে বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে। রাজস্থানে পর পর তিনটি ভূমিকম্প হওয়ায় আতঙ্কে সেখানের বাসিন্দারা।

শুক্রবার ভোর ৪টা ৯ মিনিটের দিকে প্রথম ভূমিকম্প অনুভূত হয় জয়পুরে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, প্রথম ভূমিকম্পের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৪।

ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। এর পর ৪টা ২২ মিনিটে দ্বিতীয় কম্পন। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৩ দশমিক ১। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। তৃতীয় কম্পনটিরও কেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে। ভোর ৪টা ২৫ মিনিটে ওই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৪।

এরপর ভোর ৫টা ১ মিনিটে কেঁপে ওঠে দেশটির উত্তর-পূর্ব প্রান্তের রাজ্য মণিপুর। উখুরুলের ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে ছিল কম্পন কেন্দ্র। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৫।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ