মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

জিএম নর্ম পাওয়া হলো না ফাহাদের
প্রকাশ: শুক্রবার, ২৬ মে ২০২৩, ০৮:৫৯ পূর্বাহ্ণ

শেষ পর্যন্ত ভিয়েতনাম থেকে গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম অর্জন করে ফিরতে পারছেন না বাংলাদেশের আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান।

এ সুযোগটা হাতছাড়া হলো বৃহস্পতিবার সপ্তম রাউন্ডে ভিয়েতনামের আন্তর্জাতিক মাস্টার ত্রান মিনহ্ থাংয়ের কাছে হেরে যাওয়ায়। একই দিন অষ্টম রাউন্ডে ফাহাদ ড্র করেছেন ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার লেবোক এরিক জুনিয়রের সাথে।

আজ সপ্তম ও অষ্টম রাউন্ডে জয় পেলেই এক রাউন্ড হাতে রেখে কাঙ্খিত জিএম নর্ম পেয়ে যেতেন ফাহাদ। কিন্তু মূল্যবান দেড় পয়েন্ট খোয়ানোয় তা সম্ভব হলো না।

প্রতিপক্ষ দুই আন্তর্জাতিকমাস্টার হলেও ফাহাদের থেকে তারা রেটিংয়ে বেশ পিছিয়ে ছিলেন। সেই সুবিধা কাজে লাগাতে পারেননি ফাহাদ। আগামীকাল জিতলেও নর্ম অর্জন হচ্ছে না।

জয়হীন দিন কাটায় হ্যানয় গ্র্যান্ডমাস্টারস দাবা প্রতিযোগিতার অষ্টম রাউন্ড শেষে শীর্ষ থেকে দ্বিতীয় স্থানে নেমে গেছেন ফাহাদ রহমান। সাড়ে ৫ পয়েন্ট নিয়ে তিনি যৌথভাবে দ্বিতীয় স্থানে ভারতের গ্র্যান্ডমাস্টার সোয়মাস মিশ্রর সাথে। ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ত্রান তুয়ান মিনহ্ সাড়ে ছয় পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট শীর্ষে রয়েছেন।

আগামীকাল (শুক্রবার) নবম ও শেষ রাউন্ডে ফাহাদ খেলবেন ভারতের গ্র্যান্ডমাস্টার সোয়মাস মিশ্রর সাথে। জিতলে মোট সাড়ে ৬ পয়েন্ট হবে। ৭ পয়েন্ট পেলে ভিয়েতনাম থেকে গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম নিয়ে ফিরতে পারতেন তিনি।

নর্ম অর্জন না হলেও এই টুর্নামেন্টে দারুণ খেলেছেন ফাহাদ। টানা তিনজন গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছেন। বাড়িয়ে নিতে পেরেছেন র্যাংকিং পয়েন্ট। এই টুর্নামেন্ট শুরুর আগে ফাহাদের পয়েন্ট ছিল ২৩৯৬। অষ্টম রাউন্ড শেষে তার পয়েন্ট বেড়েছে ১৪। শেষ রাউন্ড জিতলে পয়েন্ট বাড়বে আরো।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ