মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে ৪১ কূটনীতিককে সরিয়ে নিলো কানাডা
প্রকাশ: শুক্রবার, ২০ অক্টোবর ২০২৩, ১২:১৬ অপরাহ্ণ

খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার ঘটনাকে কেন্দ্র করে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করেছে কানাডা। নয়াদিল্লি আগেই জানিয়ে দিয়েছিল, শুক্রবারের (২০ অক্টোবর) মধ্যে তাদের সরিয়ে নিয়ে যেতে হবে। সেই ডেডলাইন শেষ হওয়ার আগেই কানাডা মোট ৪১ জন কুটনীতিককে ভারত থেকে সরিয়ে নিয়েছে।

গত জুন মাসে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে খুন হন খালিস্তানপন্থি নেতা হরদীপ সিংহ নিজ্জর। পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন, খালিস্তানি নেতা খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এরপর ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই একে অপরের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী স্পষ্টভাবে বলে দিয়েছিলেন, কানাডায় ভারতের যে সংখ্যক কূটনীতিক রয়েছেন, নয়াদিল্লিতে কানাডার কূটনীতিকদের সংখ্যা তার চেয়ে অনেকটাই বেশি। দুই দেশের মধ্যে সমতা রাখার জন্যই এই নির্দেশনা দেওয়া হয়।

ভারতের কড়া অবস্থানের পরই নিজেদের ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় কানাডা। কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, কানাডার ২১ জন কূটনীতিক ও তাদের পরিবার ছাড়া বাকি কূটনীতিকদের প্রত্যাহার করেছে অটোয়া। আমরা ভারত থেকে তাদের নিরাপদে সরিয়ে নিয়ে এসেছি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ