শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ব্যবসার পরিবেশ উন্নয়নের তাগিদ জাপানের রাষ্ট্রদূতের
প্রকাশ: বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩, ১১:০১ পূর্বাহ্ণ

প্রতিযোগী দেশগুলোর তুলনায় বাংলাদেশে ব্যবসার পরিবেশ উপযোগী নয় এবং এ পরিবেশ উন্নয়নের অনেক সুযোগ রয়েছে বলে মনে করেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

বুধবার (৩ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন যে বাংলাদেশের শুল্ক নীতি বা বিনিয়োগ প্রস্তাব অনুমোদনের ক্ষেত্রে অনেক সময়ের প্রয়োজন হয় যা বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রতিবন্ধকতা।

আসিয়ানসহ এ অঞ্চলের অনেক দেশ বাংলাদেশের সঙ্গে প্রতিযোগিতায় রয়েছে জানিয়ে তিনি বলেন, জাপানের ব্যবসায়ীরা ওই প্রতিবন্ধকতাগুলোকে বিনিয়োগের জন্য সহায়ক বলে মনে করেন না।

প্রতিরক্ষা সহযোগিতা: শেখ হাসিনার জাপান সফরের সময়ে দুইদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা সমঝোতা স্মারক সই হয়েছে। এরফলে জাপানের সমরাস্ত্র সরঞ্জাম বিক্রির বিষয়ে রাষ্ট্রদূত বলেন, উভয় দেশ নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির বিষয়ে জোর দিয়েছেন।

তিনি বলেন, জাপান তাদের তৈরিকৃত সরঞ্জাম বিক্রির বিষয়ে আগ্রহী কিন্তু এটি নির্ভর করবে বাংলাদেশ কী চায় তার ওপর। এ বিষয়ে দুইদেশের মধ্যে আলোচনা হচ্ছে, তবে আমি বিস্তারিত বলতে চাইছি না।

চীনের সঙ্গে সম্পর্কের বিষয়ে তিনি বলেন, ওইদেশের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে বাংলাদেশের যুক্ত থাকা এবং ইন্দো-প্যাসিফিক নীতিকে সমর্থন করার সিদ্ধান্ত পরস্পরবিরোধী নয়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ