মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিতে রাস্তা তলিয়ে  গেলে গাড়ি চালাবেন যেভাবে
প্রকাশ: রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪৬ অপরাহ্ণ

কয়েকদিন আগেই কয়েক ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে যায় ঢাকার বিভিন্ন রাস্তা। দেখা যায় গাড়ি বা বাসের ভেতরেও পানি ঢুকে গেছে। অনেকেই ঠেলে নিয়ে যাচ্ছেন বাইক, স্কুটার। আমাদের দেশেই নয় এমন দৃশ্য অনেক দেশেই দেখা যায়। বন্যায় রাস্তাঘাট তলিয়ে যায়। সেই অবস্থায় গাড়ি চালান অনেকে।

তবে রাস্তায় পানি জমলে গাড়ি চালানোর সময় কিছু সতর্কতা অবশ্যই মেনে চলুন। সেই সঙ্গে জেনে নিন কোন বিষয়গুলো এসময় মাথায় রাখবেন-

>> জলাবদ্ধ রাস্তায় গাড়ি খুব সাবধানে এবং ধীরে চালান। চেষ্টা করুন যে পাশে পানি কম সেই পাশ দিয়ে গাড়ি চালাতে।

>> রাত হলে গাড়ির লাইট জ্বালিয়ে রাখুন। এতে দূর থেকেও যেন আপনার উপস্থিতি অন্যরা বুঝতে পারে। এমনকি রাস্তা, গাড়ি এবং অন্যান্য জিনিসগুলো ভালোভাবে দেখতে পারবেন। আবার বিপরীত পাশ থেকে আসা অন্যরাও আপনাকে সহজে দেখতে পারবে।

>> সামনের গাড়ি থেকে যথেষ্ট দূরত্ব বজায় রাখুন। রাস্তার মধ্যে গর্ত বা কেউ সামনে দিয়ে পার হতে গেলে সামনের গাড়িটি হার্ড ব্রেক করতে পারে, সেক্ষেত্রে আপনাকেও প্রস্তুত থাকতে হবে যাতে গাড়ি সময়মতো ব্রেক করে ফেলতে পারেন।

>> ভেজা রাস্তায় টার্ন নেওয়ার পূর্বে গাড়ির গতি কমিয়ে নিন এবং আশেপাশে ভালো করে লক্ষ করে টার্ন নিন। বৃষ্টিতে রাস্তা শুকনো অবস্থা থেকে প্রায় তিনগুন বেশি পিচ্ছিল থাকে। আর পানির মধ্যে ঠিকভাবে ইউটার্ন নিতে সমস্যা হতেই পারে। ওপর পাশের গাড়ির দিকেও নজর রাখুন।

>> পানির মধ্যে কিংবা বৃষ্টিতে গাড়ি চালানোর সময় অবশ্যই উইন্ডশিল্ড বা গাড়ির সামনের কাঁচে পানি যাতে না জমতে পারে তাই সবসময় ওয়াইপার চালু রাখুন। উইন্ডশিল্ডে পানি জমে থাকলে সে অবস্থায় গাড়ি চালানো বেশ বিপজ্জনক।

>> চেষ্টা করুন বেশি পানি এড়িয়ে যেতে। কারণ ইঞ্জিনে পানি ঢুকে গেলে ঝামেলার শেষ হবে না সহজে। বর্ষার সময় গাড়িতে প্রয়োজনীয় টুলস রাখুন।

>> গাড়ির কাচ খোলা রাখুন। গাড়ির ভেতর পানি ঢুকে গেলে কাচ বন্ধ রাখলে অস্বস্তি হতে পারে। আবার বেশি পানিতে পড়ে গেলে বিপদে যেত জানালা দিয়ে বের হতে পারেন তার জন্য কাচ খোলা রাখুন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ