শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে বাংলাদেশের প্রতিনিধি ফাহাদ-জান্নাতুল
প্রকাশ: বুধবার, ১০ মে ২০২৩, ০৫:০৫ অপরাহ্ণ

বিশ্বকাপ দাবা বাছাইয়ের এশিয়ান জোনাল দাবায় ওপেন বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ও মহিলা বিভাগে জান্নাতুল ফেরদৌস চ্যাম্পিয়ন হয়েছেন৷ জোনাল দাবায় চ্যাম্পিয়ন হওয়ায় দুই জনই আজারবাইজানের বাকু বিশ্বকাপ দাবায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। ফাহাদের এটি দ্বিতীয় ও জান্নাতের প্রথম বিশ্বকাপ হবে। দুই দাবাড়ুর বিশ্বকাপ নিশ্চিতের পাশাপাশি ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়ার একটি আইএম নর্মও হয়েছে।

সাড়ে ছয় পয়েন্ট নিয়ে ফাহাদ এককভাবে শীর্ষে ছিলেন। আজ শেষ রাউন্ডে ক্যান্ডিডেট মাস্টারের বিপক্ষে সহজ জয় পেয়ে সাড়ে সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। মহিলা বিভাগে ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস শেষ রাউন্ডে ড্র করে চ্যাম্পিয়ন হয়েছেন। যদিও গতকালই তার প্রথম হওয়া নিশ্চিত ছিল।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ নিশ্চিতের পর আন্তর্জাতিক মাস্টার ফাহাদ বলেন, ‘ইউরোপের কিছু টুর্নামেন্ট খেলায় আমার মধ্যে ধারাবাহিকতা বেশি ছিল। অনেকটা সহজেই টুর্নামেন্টে প্রথম হলাম৷’ ২০১৯ সাল এই জোনালে চ্যাম্পিয়ন হয়ে আন্তর্জাতিক মাস্টার হয়েছিলেন। চার বছর পর তাই তার প্রথম হওয়ার তেমন অনুভূতি নেই, ‘আমাকে যদি বলা হয় কয়েকটি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন না জিএম নর্ম কোনটা নেবে? আমি জিএম নর্মই চাইব।’ এই টুর্নামেন্টে জিএম সংখ্যা কম ও গড় রেটিং কম থাকায় জিএম নর্ম হওয়ার সুযোগ ছিল না।

জিএম নর্ম না হলেও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার একটি আইএম নর্ম হয়েছে। শেষ রাউন্ডে ফিদে মাস্টার শেখ নাসিরকে হারিয়ে সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে এই নর্ম অর্জন করেন তাহসিন। ফাহাদ শেষ রাউন্ডে ড্র করলে তাহসিনের সঙ্গে টাইব্রেকিং করলে তাহসিন সরাসরি আইএম হতে পারতেন।

নারী বিভাগে ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস চ্যাম্পিয়ন হয়ে মহিলা আন্তর্জাতিক মাস্টারের যোগ্যতা অর্জন করেন। তার রেটিং মাত্র ১৭০০ হওয়ায় পদবী ব্যবহার করতে আরো সময় লাগবে। ২০০০ রেটিং পুর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে জান্নাতুল আন্তর্জাতিক মহিলা মাস্টারের খেতাব পাবেন। মতিঝিল মডেল কলেজের শিক্ষার্থী জান্নাতুল বিশ্বকাপে নাম লিখিয়ে খুবই খুশি, ‘আসলে এই টুর্নামেন্ট খেলারই কথা ছিল না। টেস্ট পরীক্ষা পেছানোয় খেলতে পারলাম এবং চ্যাম্পিয়ন হওয়ায় এখন বিশ্বকাপও খেলব।’

আজ বিকেলে এশিয়ান জোনাল দাবায় বিজয়ীদের হাতে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। এ সময় ফেডারেশনের অন্যান্য কর্মকর্তা এবং স্পন্সর প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও থাকবেন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ