বুধবার ১৯ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের সূচি : ৭ অক্টোবর বাংলাদেশের প্রথম খেলা
প্রকাশ: মঙ্গলবার, ২৭ জুন ২০২৩, ০৪:৫৮ অপরাহ্ণ

বিশ্বকাপের একশ’ দিনের ক্ষণগণনা শুরু হলো মঙ্গলবার। এই দিনে বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করলো আয়োজক ভারতের ক্রিকেট সংস্থা বিসিসিআই। মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেল সেন্ট রেজিসে সূচি ঘোষণা করা হয়।

বিশ্বকাপের একশ’ দিনের ক্ষণগণনা শুরু হলো মঙ্গলবার। এই দিনে বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করলো আয়োজক ভারতের ক্রিকেট সংস্থা বিসিসিআই। মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেল সেন্ট রেজিসে সূচি ঘোষণা করা হয়। ৮টি দল এরইমধ্যে নিশ্চিত হয়ে গেছে। বাকি দুটি দল চূড়ান্ত হবে শ্রীলঙ্কা, ওমান, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বাছাই পর্বের সুপার সিক্স শেষে। শীর্ষ দুটি দল পাবে ভারতে বিশ্বকাপ খেলার টিকিট।

৪৬ দিনের এই মেগা ইভেন্ট হবে ১০টি ভেন্যুতে। ৫ অক্টোবর গত বছরের ফাইনালের পুনরাবৃত্তি দিয়ে শুরু হবে বিশ্বকাপ। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড মুখোমুখি হবে রানার্সআপ নিউ জিল্যান্ডের। স্বাগতিক ভারত ৮ অক্টোবর চেন্নাইয়ে প্রথম ম্যাচ খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৫ অক্টোবর আহমেদাবাদে হচ্ছে ভারত-পাকিস্তানের আগুন বারুদে লড়াই।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৭ অক্টোবর, ধর্মশালায় প্রতিপক্ষ আফগানিস্তান। একই ভেন্যুতে ১০ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের সঙ্গে। চার দিন পর ১৪ অক্টোবর চেন্নাইয়ে তাদের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। ভারতের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। কোয়ালিফায়ারের এক নম্বর দলের সঙ্গে তারা খেলবে ২৮ অক্টোবর। পাকিস্তানের সঙ্গে ম্যাচ ৩১ অক্টোবর। দুই নম্বর কোয়ালিফায়ার দলের সঙ্গে ৬ নভেম্বর বাংলাদেশের আরেকটি ম্যাচ। তাদের শেষ ম্যাচ ১২ নভেম্বর অস্ট্রেলিয়ার সঙ্গে। ওই দিনই ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্বের খেলা।

১০ দল প্রত্যেকে একে অন্যের সঙ্গে লড়বে রাউন্ড রবিন ফরম্যাটে। শীর্ষ চারটি দল নিয়ে সেমিফাইনাল হবে ১৫ ও ১৬ নভেম্বর, ভেন্যু মুম্বাই ও কলকাতা। ফাইনাল ১৯ নভেম্বর আহমেদাবাদে।

হায়দরাবাদ, আহমেদাবাদ, ধর্মশালা, দিল্লি, চেন্নাই, লখনউ, পুনে, বেঙ্গালুরু, মুম্বাই ও কলকাতায় হবে বিশ্বকাপ ম্যাচ। পাকিস্তান সেমিফাইনালে উঠলে খেলবে কলকাতায়। আর ভারত সেমিফাইনালের টিকিট পেলে খেলবে মুম্বাইয়ে, তবে প্রতিপক্ষ পাকিস্তান হলে তারা ম্যাচটি খেলবে কলকাতায়। গুয়াহাটি, থিরুভানান্থাপুরাম, হায়দরাবাদে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর ওয়ার্মআপ ম্যাচ হবে।

নকআউটের তিনটি ম্যাচই হবে দিবারাত্রির, শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়। টুর্নামেন্টে লিগের ছয়টি দিনের ম্যাচ ‍শুরু হবে সকাল ১১টায়।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ