রবিবার ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

বিজয়ের মাসে রাবিতে সংস্কৃতায়ন’র বিশেষ আয়োজন
প্রকাশ: শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩, ১১:৫৭ পূর্বাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সংস্কৃতায়ন’র উদ্যোগে বিজয়ের মাস উপলক্ষে বিশেষ আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে ৩ দিনব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য স্থিরচিত্র ও শিল্পকর্ম প্রদর্শনী।

১৪ ডিসেম্বর সকাল ১১ টায় সংস্কৃতায়ন অঞ্চল (সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের বিপরীতে) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ আয়োজনের শুভ উদ্বোধন করা হয়। এটি উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ প্রফেসর মো. ওবাইদুর রহমান প্রামাণিক, রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালাম, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা মলয় কুমার ভৌমিকসহ বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ। প্রতিবছরের ন্যায় এবারেও সংস্কৃতায়ন, রাজশাহী বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এ উদ্যোগ নিয়েছে।

প্রদর্শনী বাস্তবায়ন কমিটির আহ্বায়ক চারুকলা অনুষদের শিক্ষক ড. একে এম আরিফুল ইসলাম বলেন মহান মুক্তিযুদ্ধের বার্তা নতুন প্রজন্মের মাঝে প্রেরণ করাই আমাদের এ আয়োজনের মূল লক্ষ্য। বাস্তবায়ন কমিটির সদস্য সচিব নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার জানান, এ আয়োজনের উদ্দেশ্য তরুণদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়া। রণাঙ্গনের দিনগুলোর জীবন্ত আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে তরুণদেরকে মুক্তিযুদ্ধের সময়কার দিনগুলো সম্পর্কে সম্যক ধারণা দিতে চাই আমরা।

প্রদর্শনীর উদ্বোধনী পর্বের শেষে অতিথিরা সমগ্র আলোকচিত্র ও শিল্পকর্ম ঘুরে দেখেন এবং মন্তব্যের ক্যানভাসে নিজেদের মতামত লেখেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ আয়োজনে অনেক সমৃদ্ধ ইতিহাস উঠে এসেছে বলে মন্তব্য করেন।

পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ধরনের উদ্যোগে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সংস্কৃতায়নের এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। প্রদর্শনীতে প্রায় ৬০টির বেশি প্রামাণ্য স্থিরচিত্র এবং ৪০টিরও বেশি শিল্পকর্ম স্থান পেয়েছে।

প্রদর্শনীর শেষে শিল্পীদের সনদ প্রদানের পাশাপাশি তিনজনকে বিশেষ সম্মাননা প্রদান করা হবে। ১৫ ও ১৬ ডিসেম্বর সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা ৩০ পর্যন্ত এ প্রদর্শনী চলবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ