মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে আসবে ২২ মে নওগাঁর আম
প্রকাশ: রবিবার, ০৭ মে ২০২৩, ০৩:৪৪ অপরাহ্ণ

নওগাঁয় জাতভেদে আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে। ২২ মে গুটি (স্থানীয়) আম পাড়ার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হবে। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে সংশ্লিষ্ট স্থানীয় উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে।

রোববার (৭ মে) দুপুর ১২টায় জেলা প্রশাসনের সভাকক্ষে তালিকা ও পঞ্জিকা প্রকাশ করা হয়। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সময় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

তালিকা অনুযায়ী- গুটি (স্থানীয়) আম ২২ মে থেকে পাড়া শুরু হবে। এরপর পর্যায়ক্রমে গোপালভোগ ২৮ মে, ক্ষীরশাপাত/হিমসাগর ২ জুন, নাক ফজলি ৭ জুন, ল্যাংড়া/হাঁড়িভাঙা ১০ জনু, ফজলি ২০ জুন, আম্রপালি ২২ জুন এবং আশ্বিনা/বারি-৪/গৌড়মতি/কাটিমন ১০ জুলাই। সময়সূচী অনুযায়ী চাষিরা বাগান থেকে আম পাড়বেন।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে- জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে ৩ লাখ ৭৮ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। প্রতি হেক্টরে ১২ দশমিক ৫০ টন।

নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, আমরা ধান ও আম উৎপাদনে এগিয়ে আছি। কৃষি অফিস মাঠে যাচাই-বাছাই করে তারিখ নির্ধারণ করেছে। সাধারণত গুটি জাতের আম আগেই পাকতে শুরু করে। ২২ মে গুটি আম পাড়া শুরু হবে। এরপর পর্যায়ক্রমে আম পাড়া হবে।

তিনি আরও বলেন, আবহাওয়ার তারতম্যের কারণে কোথাও নির্ধারিত সময়ের আগে আম পাকলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন। এছাড়া কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন কেউ আম পাকিয়ে বিক্রি করতে না পারে সেদিকেও নজর দেওয়া হবে।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, আম উৎপাদনে অন্যান্য জেলাকে ছাড়িয়ে গেছে এ জেলা। গত বছর ৭৭ টন আম রপ্তানি হয়েছে। এ বছর প্রায় ৪০০ টন রপ্তানির সম্ভাবনা আছে। সে লক্ষে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমের ব্র্যান্ডিংয়ের জন্য প্রচুর প্রচারণাও করা হয়েছে। এতে সারাদেশে এ জেলার আম ব্র্যান্ডিং হিসেবে পরিচিত পাবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ