সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সংকটময় পরিস্থিতিতে সবসময় পাশে থাকবে চীন
প্রকাশ: বুধবার, ১১ অক্টোবর ২০২৩, ০৯:০১ অপরাহ্ণ

শাহজাহান ভূঁইয়া, স্টাফ রিপোর্টারঃ  বাংলাদেশের বন্ধু দাবি করে—একটি দেশ একতরফা ভিসা নিষেধাজ্ঞা এমনকি সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে বলে দাবি করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেছেন, বাংলাদেশের যেকোনো সংকটময় পরিস্থিতিতে চীন সবসময় পাশে থাকবে। এরই অংশ হিসেবে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে চীন বাংলাদেশকে ৩ দশমিক ৫ মিলিয়ন ডলার সহযোগিতা দেবে। বুধবার (১১ অক্টোবর) দুপুরে সাভারে বাংলাদেশকে দেওয়া চীনের ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, গত ২৩ আগস্ট আমাদের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। সেখানকার ঘোষণা অনুযায়ী ডেঙ্গুর এই সহযোগিতার প্রথম চালান দেওয়া হলো। আগামী সপ্তাহে আরও আসবে। আমরা বাংলাদেশের লড়াইয়ের সঙ্গে আছি। আমি আবারও বলতে চাই, সংকটময় পরিস্থিতিতে চীন সর্বদা বাংলাদেশের পাশে থাকবে।

ইয়াও ওয়েন আরও বলেন, আমরা বন্ধু। আমরা সবসময় একে অপরের পাশে ছিলাম। যখনই সংকট হয়েছে, চীন বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। তিন বছর আগে কোভিড-১৯ মহামারির সময় চীন বাংলাদেশকে সহযোগিতা করেছে। চীন বাংলাদেশের মানুষ ও জনগণকে সবসময় সহযোগিতা করেছে দাবি করে রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশের স্বাস্থ্য ও অর্থনীতিতে সবসময় সহযোগিতা করে আসছে।

এ সময় মার্কিন ভিসা নিষেধাজ্ঞা প্রসঙ্গ টেনে বলেন, কিছু মানুষ গণতন্ত্র, মানবাধিকার ও নির্বাচন নিয়ে সজাগ। কিন্তু অন্যদিকে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে। কিন্তু চীন কখনোই অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। বাংলাদেশকে বৃহত্তর অর্থনৈতিক সাফল্য এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকার উন্নতি করতে সাহায্য করতে চাই। বাংলাদেশের প্রকৃত বন্ধু কে? সেটা বাংলাদেশের জনগণ জানে বলে মন্তব্য করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশে চীন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি লি জিয়ান, ল্যাং ল্যাং ও জিং চ্যান। এর আগে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭০০ সেট ডেঙ্গু কিট দেয় চীন। এ কিট দিয়ে ১৮ হাজারের বেশি মানুষের ডেঙ্গু পরীক্ষা করা যাবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ