মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের মানবিক সহায়তা লিবিয়ায় পৌঁছেছে
প্রকাশ: শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪১ অপরাহ্ণ

ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে লিবিয়ায় ভয়াবহ বন্যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মানবিক ত্রাণ সহায়তা দেশটির সরকারের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল হাসনাত শুক্রবার বিকালে লিবিয়ার মানবিক ত্রাণ সংস্থার বোর্ডের সদস্য ইসা আল ফাল্লার কাছে এই সহায়তা হস্তান্তর করেন।

এর আগে, লিবিয়ার দুর্যোগ-কবলিত মানুষের জন্য মানবিক সহায়তা বহনকারী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে বিমান শুক্রবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টার দিকে বেনগাজি পৌঁছায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মানবিক সহায়তা পাঠানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে সমন্বয় করে।

হারিকেন মাত্রার ঝড় ড্যানিয়েল গত ১০ সেপ্টেম্বর লিবিয়ায় আঘাত হানে। এর প্রভাব ও অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় দেশটিতে দুদিন আগ পর্যন্ত ১১ হাজার ৩০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রেড ক্রিসেন্ট। অনেকে নিখোঁজ থাকায় এই সংখ্যা আরও বাড়তে পারে।

এক দশকের সংঘাত এবং রাজনৈতিক বিশৃঙ্খলায় বিভক্ত এক জাতির দেশ লিবিয়া। আফ্রিকার দেশটি গত ১০ সেপ্টেম্বর তীব্র বৃষ্টির ফলে দুটি বাঁধ ফেটে যাওয়ায় ধংসস্তূপে পরিণত হয়েছে উপকূলীয় শহর ডেরনা। সমুদ্রতীরবর্তী শহর সোসেও পানিতে তলিয়ে গেছে।

ওসিএইচএ বলছে, সোসে শহরের ৩০ শতাংশ পানিতে বিলীন হয়ে হয়ে গেছে। শহরের বেশিরভাগ রাস্তা তলিয়ে যাওয়ায় ত্রাণ ও উদ্ধার কার্যক্রমের জন্য একটি সমুদ্র করিডোর স্থাপনের আহ্বান জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এই পরিস্থিতিকে বিপর্যয়কর বলে অভিহিত করেছে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয় বিষয়ক সংস্থা-ওসিএইচএ। তারা বলছে, তালিকা করা ৮ লাখ ৮৪ হাজারের মধ্যে ২ লাখ ৫০ হাজার মানুষের জরুরি সহায়তা প্রয়োজন। এ জন্য ৭১ দশমিক ৪ মিলিয়ন ডলার দরকার।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ