মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ফ্যানে বিদ্যুৎ খরচ কত একটু জেনে নেই
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুন ২০২৩, ১২:৪১ অপরাহ্ণ

তীব্র তাপদাহে ঘরে কিংবা অফিসে যেখানেই থাকুন ফ্যান বা এসি ছাড়া থাকা অসম্ভব। সারাদিন ঘরে ফ্যান এসি চালিয়ে মাস শেষে বিদ্যুৎ বিল দেখে চক্ষু হচ্ছে চড়কগাছ। তবে জানেন কি? একটি ফ্যান যদি দিনে ১০ ঘণ্টা চলে তাহলে মাস শেষে বিল কত আসতে পারে।

ফ্যান বা এসি যেটাই ব্যবহার করেন না কেন টিপস মেনে ব্যবহার করলে বিদ্যুৎ বিল আসবে সাধ্যের মধ্যেই। চলুন জেনে নেওয়া যাক একটি ফ্যানে মাসে কত বিল আসতে পারে। অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মতো, একটি সিলিং ফ্যানও তার শক্তি অনুযায়ী বিদ্যুৎ খরচ করে। সিলিং ফ্যান একটানা অনেক ঘণ্টা ধরে চলে। তাই কোম্পানিগুলো বেশি পাওয়ার যুক্ত ফ্যান তৈরি করে থাকে। সাধারণত সিলিং ফ্যান ৭০ ওয়েট থেকে ১০০ ওয়াট হয়।

তাহলে ধরুন যদি একটি সিলিং ফ্যান ৭০ ওয়াটের হয় তাহলে এটি এক ঘণ্টায় ৭০ ওয়াট বিদ্যুৎ খরচ হচ্ছে। ১০ ঘণ্টা চালালে খরচ হবে ১০X৭০ = ৭০০ ওয়াট শক্তি। এবার বিদ্যুৎ বিল প্রতি ইউনিট যদি হয় ৭.৫০ টাকা। তাহলে ১০ ঘণ্টায় দিনে ০.৭ ওয়াট X ৭.৫০ = ৫.২৫ টাকা খরচ হবে। এক মাসে খরচ হবে ১৫৭.৫ টাকা অর্থাৎ প্রায় ১৫৮ টাকা।

তবে এটি সম্পূর্ণই নির্ভর করবে আপনার ফ্যানের পাওয়ার এবং বিদ্যুতের ইউনিটের উপর। বর্তমানে অনেক কম পাওয়ারের ফ্যান পাওয়া যায় বাজারে। সেগুলোতে মাস শেষে খরচ হবে আরও কম।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ