শুক্রবার ০১ মার্চ ২০২৪ ১৭ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ফোনের গতি বাড়ানোর কিছু উপায়
প্রকাশ: বুধবার, ২৮ জুন ২০২৩, ০৩:১৩ অপরাহ্ণ

অনেক কারণেই স্মার্টফোনের গতি কমে যায়। বিশেষ করে ফোন একটু পুরোনো হলেই গতি কমে যায়। আবার অনেক সময় দেখা যায় নতুন ফোনই স্লো হয়ে গেছে, কখনো কখনো হ্যাং হওয়ার ঘটনাও ঘটে। তাই তো ঠিকভাবে কোনো কাজই করা যায় না ফোনে।

তবে ফোন স্লো হয়ে আমরা প্রথমেই যা করি তা হলো ফোনের ক্যাশ মেমোরি খালি করতে থাকি। সব সময় ক্যাশ মেমোরিখালি করলেও ফোনের গতি বাড়ানো যায় না। চলুন মেমোরি খালি করা ছাড়াও কীভাবে ফোনের গতি বাড়ানো যায় তা জেনে নেওয়া যাক-

>> প্রথমেই ফোনটি আপডেট দিন। ফোন ভালোভাবে কাজ করার জন্য এটিকে আপডেট করতে হবে। আপনার ফোনটিকে নিয়মিত লেটেস্ট ফার্মওয়্যার দিয়ে আপডেট করুন। অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেম আপগ্রেডের সঙ্গে ফোনটি শুধু নতুন ফিচারই পায় না, এটি খুব দ্রুত চলতেও শুরু করে। তাই সময়ের সঙ্গে সঙ্গে প্রতিনিয়ত ফোন আপডেট করতে হবে।

>> ফোনের সব অপ্রয়োজনীয় ও পুরোনো অ্যাপ সরিয়ে ফেলুন। ফোনের অনেক ধরনের সমস্যা এই একটি কাজেই সমাধান করা যায়। প্রায় সবার ফোনে ইনস্টল করা প্রতিটি অ্যাপ ফোনের মেমোরি খরচ করে এবং এর কিছু প্রসেসর ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। তাই যে অ্যাপগুলি ব্যবহার করা হয় না, সেগুলো ফোন থেকে ডিলিট করে দিন। সেই সঙ্গে যেসব অ্যাপ ব্যবহার করেন সেগুলো আপডেট দিন নিয়মিত।

>> অনেকেই ফোনে লাইভ ও্যালপেপার ব্যবহার করেন। আবার এমন হয় যে, যখনই কেউ নিজেদের ফোনের স্ক্রিন চালু করেন, লাইভ ওয়ালপেপার স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। এই লাইভ ওয়ালপেপার ফোনের পারফরম্যান্সের জন্য ভালো নয়। এতে ফোনের গতি কমে যায়।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ