মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম সপ্তাহের আয়ে এখন ‘হাওয়া’র পরেই শাকিবের ‘প্রিয়তমা’
প্রকাশ: বুধবার, ১৯ জুলাই ২০২৩, ০১:০১ অপরাহ্ণ

সাত জুলাই উত্তর আমেরিকার বাজারে মুক্তির প্রথম সপ্তাহ পর আয়ের দিক দিয়ে বাংলাদেশের সিনেমাগুলোর মাঝে ‘হাওয়া’র পরেই আসন নিয়েছে ঈদের তুমুল আলোচিত শাকিব খানের সিনেমা ‘প্রিয়তমা’। তিন দিনের আয়ে এ অবস্থান ছিল চতুর্থ। এ তথ্য প্রকাশ করেছেন কানাডা ও আমেরিকার পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব।

তিনি জানান, ‘প্রিয়তমা’র প্রথম সপ্তাহের রিপোর্ট দেখে সত্যি চমকে গেছি! এতগুলো প্রাইম লোকেশন ছাড়া মুক্তি পেয়েও ‘প্রিয়তমা’ যখন প্রথম ৩ দিনে ৪৪ হাজার ডলার আয় করল, খুবই অবাক হয়েছিলাম। তবে এরপরের ৪ দিনে যা হলো, সেটা অবিশ্বাস্য। শুধু অবিশ্বাস্য বললে ভুল হবে, খুবই অবিশ্বাস্য।

সাপ্তাহিক ছুটির দিন হওয়ার কারণে আমেরিকা কানাডায় একটি সিনেমার পুরো সপ্তাহের ব্যবসাটা হয় মূলত শুক্রবার রাত, শনিবার আর রবিবার। তাই এ ৩ দিনের আয় দেখে সিনেমা চেইনগুলো প্রতি সোমবার সিদ্ধান্ত নেয় সিনেমাটা পরের সপ্তাহে যাবার যোগ্যতা রাখে কিনা!

সপ্তাহের বাকি দিনগুলো উইকডে হবার কারণে ধরেই নেওয়া হয় এ সময়ে এত বেশি মানুষ সিনেমা দেখতে হলমুখি হবে না। তাই এ সময়কার আয় দেখে সিদ্ধান্ত নিলে সেটা সঠিক না হবার সম্ভাবনাই বেশি। বরং উইকডের সেলকে বুস্ট করার জন্য প্রতি মঙ্গলবার এখানে একটি বিশেষ প্রোগ্রাম চালু আছে। ঐদিন সব সিনেমার টিকেটের দাম সব থিয়েটারে প্রায় অর্ধেক শতকরা ৬০ থাকে।

স্বাভাবিকভাবেই তাই, মঙ্গলবারে বাংলাদেশের সিনেমা দেখতে অনেক লোকের সমাগম হয় থিয়েটারগুলোতে। এটা এখন পর্যন্ত মুক্তি পাওয়া আমাদের সব সিনেমার বেলায় দেখা গেছে। ‘প্রিয়তমা’র বেলাতেও এটা ঘটবে এটা অবধারিতই ছিল।

কিন্তু সেটা কতটুকু কেমন হবে সেটা আন্দাজ করা যায়নি। এখানে একটা কথা, মঙ্গলবারে টিকিটের দাম প্রায় অর্ধেক হওয়াতে স্বাভাবিক সময়ের মতো সেল দিতে ঐদিন স্বাভাবিক সময়ের প্রায় দ্বিগুণ দর্শক উপস্থিতি দরকার হয়। কিন্তু উইকডের প্রেশারে এটা হওয়া সবসময় প্র্যাক্টিক্যাল না।

এ ধরনের কিছ ইম্প্র্যাকটিক্যাল ব্যাপারই ঘটে গেল ‘প্রিয়তমা’র বেলায়। উইকডের ৪ দিনে উইকেন্ডের প্রথম ৩ দিনের প্রায় সমান সেল পাওয়া সত্যিই চমকে যাবার মত ঘটনা, সে সাথে আমাদের সিনেমার জন্য খুব গুরুত্বপূর্ণও।

শুধু মঙ্গলবার এফেক্ট দিয়ে এটা অর্জন করা ইম্পসিবল। এবং এটা হয়ওনি। মঙ্গলবারে অনেক লোক সিনেমাটি দেখেছেন সত্যি, কিন্তু অন্য ৩ দিনেও দর্শক উপস্থিতি উইকডে হিসেবে বেশ আশা জাগানিয়া ছিল।

প্রথম সপ্তাহ শেষে ‘প্রিয়তমা’র আয় দাঁড়িয়েছে ৮৪,০০০ ডলার। উত্তর আমেরিকায় প্রথম সপ্তাহের আয়ের বিবেচনায় এটি এখন বাংলাদেশের সিনেমা ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী সিনেমা।

প্রথম সপ্তাহের আয়ে এখন ‘হাওয়া’র পরেই শাকিবের ‘প্রিয়তমা’

এ আয়ের পেছনে সবচেয়ে বেশি অবদান- জ্যামাইকা মাল্টিপ্লেক্স, নিউইয়র্ক- ৩৫,৫১৪ ডলার (সর্বোচ্চ আয়কারী ‘হাওয়া’ সিনেমা এ থিয়েটারে প্রথম সপ্তাহে ৩৭ হাজার ডলার আয় করেছিল), সিনেপ্লেক্স এগলিন্টন, টরন্টো- ১১,৪২৩ ডলার। এখন তো মনে হচ্ছে, সিনেমাটি ১০০,০০০-এর বেশি ডলারের মাইলফলক ছুঁয়ে ফেলতে পারে বেশ ভালোভাবেই।

শুধু একটাই আফসোস, সিনেমাটি সবগুলো কেইওয়াই লোকেশনে প্রথম সপ্তাহে মুক্তি দেওয়া যায়নি, দ্বিতীয় সপ্তাহেও শুধু আউটস্ট্যান্ডিং ভালো করা লোকশনগুলোতেই (৫টি) চলছে। তবে ২৮ জুলাই একটা তুলনামূলক সহজ দিন আছে এ মাসে। দেখা যাক, ঐদিন কিছু নতুন থিয়েটারে ‘প্রিয়তমা’ মুক্তি দেয়া যায় কিনা!

কমস্ক্রোর এবং বিশ্বখ্যাত চেইন সূত্রে জানা যায়, দ্বিগুণের বেশি মোট ছিয়াশি হলে মুক্তির পর প্রথম সপ্তাহে ‘হাওয়া’ আয় করেছিল দুই লাখ ৭১ হাজার ডলার। সিনেমাটি পাঁচ সপ্তাহ পর্যন্তও চলেছে থিয়েটারে। সত্তর প্লাস থিয়েটারে মুক্তি পেয়ে ‘পরাণ’ প্রথম সপ্তাহে আয় করে বিরাশি হাজার ডলার।

প্রথম সপ্তাহের আয়ে এখন ‘হাওয়া’র পরেই শাকিবের ‘প্রিয়তমা’

এদিকে সাত জুলাই হলিউডের সিনেমার ভরা মৌসুমে আমেরিকার এএমসি, রিগ্যাল, সিনেমার্ক, শোকেইস এবং কানাডার সিনেপ্লেক্স এন্টারটেইনমেন্ট চেইনে বিয়াল্লিশটি থিয়েটারে মুক্তি পেয়ে প্রথম সপ্তাহে ‘প্রিয়তমা’ আয় করলো চুরাশি হাজার ডলার। বর্তমানে আমেরিকা ও কানাডার গুরুত্বপূর্ণ পাঁচটি থিয়েটারে ‘প্রিয়তমা’ দ্বিতীয় সপ্তাহে চলছে। সব মিলিয়ে ‘প্রিয়তমা’ সিনেমার জয়রথ কোথায় গিয়ে থামে তাই দেখার বিষয়।

কানাডা ও আমেরিকার পরিবেশক ‘স্বপ্ন স্কেয়ারক্রো’ এর পরিবেশনায় ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত হিমেল আশরাফের সিনেমা ‘প্রিয়তমা’ সিনেমার প্রধান তারকা বাংলাদেশের মেগাস্টার শাকিব খান এবং ভারতের ইধিকা পাল। টাইটেল গানসহ ‘ঈশ্বর’ ও ‘গভীরে’ গান তিনটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

বাংলাদেশ, কানাডা ও আমেরিকা মিলিয়ে এ সপ্তাহে বিশ্বব্যাপী ঊননব্বই হলে চলছে ঈদের সবচেয়ে আলোচিত সিনেমাটি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ