শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো রিসার্চ ফেয়ার আয়োজিত হচ্ছে চুয়েটে
প্রকাশ: রবিবার, ০৬ আগস্ট ২০২৩, ০৩:৪১ অপরাহ্ণ

হাবিব আসলাম, চুয়েট প্রতিনিধি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গবেষণাভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘রিসার্চ ফেয়ার’।বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তর (ডিআরই) এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে উক্ত প্রতিযোগিতা।
প্রতিযোগিতাটি পোস্টার প্রদর্শনী এবং প্রোজেক্ট প্রদর্শনী এ দুটি বিভাগে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে দেশের ৪০ টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা ১৯৪ টি এবস্ট্রাক্ট জমা দেন। এর মধ্যে পোস্টার প্রেজেন্টেশন ক্যাটাগরিতে ১৩৭ টি ও প্রোজেক্ট শোকেস ক্যাটাগরিতে ৫৭ টি এবস্ট্রাক্ট জমা হয়।
 আগামী ০৯ আগস্ট (বুধবার) সকাল ১০ টায় উদ্ভোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতার মূল কার্যক্রম শুরু হবে। সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত  বিচারকরা যাচাই-বাছাইয়ের মাধ্যমে বিজয়ীদের নির্ধারণ করবেন।দুপুর আড়াই টায়  ‘ইন্ডাসট্রিয়াল টক’ নামক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৩ টায় শিক্ষকদের ‘রিসার্চ প্রোজেক্ট অ্যাওয়ার্ড’ এবং ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। সর্বোপরি বিকাল ৫ টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে রিসার্চ ফেয়ারের সমাপ্তি হবে।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের সকল অনুষদের ডিনবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব  করবেন ডিআরই এর পরিচালক অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক।
আয়োজক কমিটির সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলাম বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদেরকে  গবেষণা সম্পর্কে অবগত করা এবং গবেষণার ব্যাপারে আগ্রহী করে তোলা। আশা করি শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে গবেষণার হাতেখড়ি এখান থেকেই শুরু করতে পারবে।
প্রসঙ্গত, প্রতিযোগিতায় পোস্টার প্রদর্শনীতে  প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে যথাক্রমে দশ হাজার, সাত হাজার ও পাঁচ হাজার টাকা এবং প্রোজেক্ট প্রদর্শনীতে যথাক্রমে পনেরো হাজার, দশ হাজার ও সাত হাজার টাকা পুরষ্কার প্রদান করা হবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ