সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

পুরোনো ফোন কিনছেন কি না বুঝবেন যেভাবে
প্রকাশ: রবিবার, ২৩ এপ্রিল ২০২৩, ০৩:২০ অপরাহ্ণ

স্মার্টফোন মোটামুটি এখন সব বয়সী মানুষ ব্যবহার করেন। প্রয়োজনে এখন ছোটদের হাতেও ফোন তুলে দিতে বাধ্য হয়েছেন অভিভাবক। অনেকেরই ঘন ঘন স্মার্টফোন বদলানোর অভ্যাস। স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলোও প্রতিনিয়ত তাদের নতুন নতুন ফোন বাজারে আনছে।

তবে অনেকেই আছেন বাজারে না গিয়ে অনলাইন বা ওয়েবসাইট থেকে ব্র্যান্ডেড ফোন কেনেন। এক্ষেত্রে মানুষকে ঠকাচ্ছে বেশ কিছু অনলাইন শপিং সাইট। নতুনের নামে পুরোনো স্মার্টফোন ধরিয়ে দিচ্ছেন ক্রেতার হাতে। আজকাল নতুন স্মার্টফোনের নামে রিফারবিশড স্মার্টফোন বিক্রির অনেক ঘটনা সামনে আসছে।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ফোনটি নতুন কি না তা বুঝতে পারবেন-

>> ফোন নতুন নাকি পুরোনো তা জানতে প্রথমে প্যাকেটের ব্র্যান্ডিং চেক করুন। যদি প্যাকেটে ফোনের ব্র্যান্ডিং বা বিবরণ লেখা না থাকে, তা হলে আপনার কাছে পুরোনো স্মার্টফোন বিক্রির সম্ভাবনা প্রবল।

>> পুরোনো রিফারবিশড ফোনে প্রায়শই আগে থেকে ব্যবহারের কিছু লক্ষণ থাকে। ফোনের পিছনের কভার, ডিসপ্লে বা সাইড প্যানেলে যদি কোনো ডেন্ট বা স্ক্র্যাচ থাকে, তবে বুঝবেন আপনি পুরোনো ফোন কিনেছেন।

>> আপনার নতুন ফোনের আইএমইআই নম্বর থেকেও জানতে পারবেন, ফোনটি নকল নাকি আসল! আপনার ফোনে দুটি আইএমইআই নম্বর রয়েছে। এই নম্বরগুলোর যে কোনো একটি থেকে আপনি ফোন সম্পর্কিত তথ্য বের করতে পারবেন।

>> প্রথমে আপনাকে মেসেজে বড় হাতের অক্ষর কেওয়াইএম লিখতে হবে। আপনি ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৪৪২২ নম্বরে পাঠাতে পারেন।

>> যদি আপনার ফোনের IMEI নম্বর না জানেন তবে *#06# ডায়াল করুন। আইএমইআই নম্বর স্ক্রিনে ফ্ল্যাশ হবে। ফোন তৈরির তারিখ এবং কেনার তারিখের মধ্যে যদি বড় পার্থক্য থাকে, তাহলে বুঝবেন আপনার কাছে পুরোনো ফোন বিক্রি হয়েছে।

>> যদি ফোনে কোনো দাগ বা স্ক্র্যাচ দেখেন তবে বুঝে যাবেন আপনি হাতে একটি পুরোনো ফোন পেয়েছেন। সেই থেকে বাঁচতে ফোন চালু করার পরে ‘সেটিং’-এর ‘অ্যাবাউট’-এ দেখে নিন ফোনটি আপডেটেড কি না।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ