শুক্রবার ০১ মার্চ ২০২৪ ১৭ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

পিক্সেল ফোল্ডের প্রথম ঝলক দেখালো গুগল
প্রকাশ: শনিবার, ০৬ মে ২০২৩, ০৫:২২ অপরাহ্ণ

বেশ কয়েক মাস ধরে চাউর হতে থাকা বিভিন্ন গুঞ্জন ও ছবি ফাঁসের মতো ঘটনার পর অবশেষে ‘পিক্সেল ফোল্ড’ ডিভাইসের অস্ত্বিত্বের জানান দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল।

টুইটার ও ইউটিউবে পোস্ট করা এক ভিডিওতে আনুষ্ঠানিকভাবে প্রথমবার এই ভাঁজযোগ্য ডিভাইসের দর্শন মিলেছে।

গুগলের আসন্ন ‘আই/ও’ আয়োজনে ডিভাইসটি ঘোষণার কথা থাকলেও, গত কয়েক বছরের প্রচলিত ঘটনাগুলোর মতোই আয়োজনের আগেই আসন্ন ডিভাইসের ‘ছোট ঝলক’ দেখিয়েছে গুগল।

এর আগে ফাঁস হওয়া বিভিন্ন ছবির মতোই গুগলের প্রথম ভাঁজযোগ্য ডিভাইসে একটি খাড়া কব্জা রয়েছে, স্যামসাং ‘গ্যালাক্সি ফোল্ড’ ডিভাইসের মতোই এতে ‘ট্যাবলেটের মতো’ ডিসপ্লে পাওয়া যায়। আর ডিভাইসের ভাঁজ বন্ধ থাকলে ব্যবহারকারী এর বাইরের একপাশে থাকা আকারে ছোট এক টাচস্ক্রিন ব্যবহার করতে পারবেন। পাশাপাশি, এর পেছন দিকে একটি ‘ক্যামেরা অ্যারে’ থাকার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

বিভিন্ন প্রতিবেদনের তথ্য থেকে ইঙ্গিত মিলেছে, পিক্সেল ফোল্ড ডিভাইসের দাম শুরু হবে এক হাজার সাতশ ডলার থেকে। আর সামনের মাস থেকেই বাজারে এটি পাওয়া যেতে পারে। প্রচারিত ভিডিও ও গুগল প্লে স্টোর পেইজে অবশ্য উল্লেখ করা হয়, এটি ‘শীঘ্রই আসছে’।

ডিভাইসটি গুগলের ‘টেনসর জি২’ চিপসেট নির্ভর। আর এই একই চিপসেট খুঁজে পাওয়া যায় বিভিন্ন ‘পিক্সেল ৭’ ডিভাইসেও। এ ছাড়া, ডিভাইসের বাইরের দিকে পাঁচ দশমিক আট ইঞ্চির ডিসপ্লে থাকার পাশাপাশি এর ভেতরের অংশে সাত দশমিক ছয় ইঞ্চির ডিসপ্লে রয়েছে। আর ব্যাটারি লাইফের বেলায় ইঙ্গিত মিলেছে, ডিভাইসটি নিয়মিত ব্যবহারের ক্ষেত্রে ২৪ ঘণ্টা এবং ‘এক্সট্রিম ব্যাটারি সেভার মোড’ সক্রিয় করলে ৭২ ঘণ্টা পর্যন্ত চালু থাকবে।

ডিভাইসের দাম ও অন্যান্য সুবিধা এখনও নিশ্চিত না হলেও ১০ মে’র ‘আই/ও’ আয়োজনে এর বিভিন্ন সুবিধা সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ