বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

পর্যবেক্ষক পাঠাতে ইউরোপীয় ইউনিয়নকে সিইসির চিঠি
প্রকাশ: রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৯ অপরাহ্ণ

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর বিষয়ে দেওয়া চিঠির জবাব দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঢাকাস্থ ইইউ রাষ্ট্রদূতকে লেখা চিঠিতে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর আহ্বান জানিয়েছেন সিইসি।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান এ তথ্য জানান।

আহসান হাবিব খান বলেন, আমরা সবসময় আশা করবো, এনকারেজ করবো যেন উল্লেখযোগ্য সংখ্যক দেশি ও আন্তর্জাতিক পর্যবেক্ষক আমাদের নির্বাচন অবজারভ করে। ইউরোপীয় ইউনিয়ন দ্বাদশ সংসদ নির্বাচনে পযবেক্ষক পাঠাচ্ছে না কেন সে বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয় এরই মধ্যে জানিয়েছে। তাদের বাজেট স্বল্পতার কথা জানিয়েছে। তবে পযবেক্ষক পাঠাবে না বলেনি, পূর্ণাঙ্গ দল পাঠাবে না জানিয়েছে। ছোট করে (পর্যবেক্ষক দল) পাঠাবে কী পাঠাবে না- এটা উল্লেখ করেনি।

‘তারা কিন্তু ছোট পরিসরে যে পাঠাবে না তা বলেনি। আমরা আশা করতে পারি- যত বেশি পযবেক্ষক দিয়ে ইলেকশন প্রসেসটা মনিটর হবে, সেটা অরজারভার দিয়ে হোক, আপনারা সাংবাদিক হোক, যত বেশি থাকবে তা স্বচ্ছ হবে।’ বলেন তিনি।

এই কমিশনার বলেন, আমাদের আশা সবসময় থাকবে। দেশি-আন্তর্জাতিক যত বেশি অবজারভার থাকবে আমাদের জন্য ভালো হবে। সিইসি ইইউ’র চিঠির জবাব দিয়েছেন। চিঠি পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, সরকার ও সবার কাছ থেকে যে সাপোর্ট পাচ্ছি, সবার সহযোগিতা নিয়ে আমরা অবাধ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে সক্ষম হবো। সবসময় যে সহযোগিতা পেয়ে এসেছি তা যেন অব্যাহত থাকে, সেই আশা করবো।

ইসি আহসান হাবিব বলেন, আমরা মনেপ্রাণে বিশ্বাস করি, ইইউ ছোট পরিসরে হলেও টিম পাঠাবে এবং অবজারভ করবে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ