শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে টোল আদায় ৭৯৮ কোটি টাকা
প্রকাশ: রবিবার, ২৫ জুন ২০২৩, ০২:০৮ অপরাহ্ণ

উদ্ধোধনের পরদিন থেকে প্রথম বছরে পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৫৬ লাখ ৭৫ হাজার ২০৫টি যানবাহান। এসময়ে টোল আদায় হয়েছে ৭৯৮ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৬৫০ টাকা। রোববার (২৫ জুন) পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক মো. আমিরুল হায়দার চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

তবে বাংলাদেশ সেনাবাহিনী ও এসএসএফ তাদের যানবাহন পারাপারে প্রতিমাসে মোট টোল একসঙ্গে দেওয়ায় চলতি মাস শেষে তাদের টোল পাওয়া যাবে। এতে প্রথম বছরের টোলের পরিমাণ আরও কিছুটা বাড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সেতু বিভাগের তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রতিদিন গড়ে পাড়ি দিয়েছে সাড়ে ১৫ হাজারের কিছু বেশি যানবাহন। আর দৈনিক গড়ে আদায় হয়েছে ২ কোটি ১০ লাখ টাকার বেশি টোল। গত ২০ এপ্রিল সেতুতে মোটরসাইকেল চলাচলের জন্য খুলে দেওয়ার পর বেড়েছে যানবাহনের সংখ্যা। আদায় হচ্ছে বাড়তি টোল।

এদিকে, উদ্ধোধনের পর এক মুহূর্তের জন্যও পদ্মা সেতুতে বন্ধ ছিল না যানচলাচল। এ সেতু দিয়ে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ গন্তব্যের পথে ছুটে চলেছেন অবিরাম গতিতে। স্বপ্নের সেতু দিয়ে চলাচল করতে পেরে উচ্ছ্বসিত এই পথের যাত্রী, চালকসহ সংশ্লিষ্টরা। ভোগান্তির দৃশ্যপট পরিবর্তন করে স্বস্তির যাত্রা তৈরির জন্য তারা ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

কয়েকজন যাত্রী জানান, এক বছর পূর্তির এই দিনটি এ পথে যাত্রীদের জন্য স্মরণীয়। কারণ ঠিক এক বছর আগেই এই পথে যাতায়াতে ভোগান্তি মুক্ত হয়েছিল কোটি মানুষ। দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থায় ঘটেছিলো নতুন বিপ্লব। দিনে কিংবা রাতে এখন সমান গতিতে গন্তব্যে পৌঁছাতে পারছে সাধারণ মানুষ। সবই সম্ভব হয়েছে হয়েছে ছয় কিলোমিটারের স্বপ্নের পদ্মা সেতুর কারণে।

৩০হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত দ্বিতল পদ্মা সেতু গত বছর ২৫ জুন উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই দিন প্রধানমন্ত্রী নিজে মাওয়া প্রান্ত দিয়ে টোল দিয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুতে আরোহণ করেন। পরদিন সকাল থেকে সেতু যানচলাচলের জন্য উন্মুক্ত করা হয়।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ