সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনে দায়িত্ব পালন করবেন ৬৫৩ ম্যাজিস্ট্রেট
প্রকাশ: শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩, ১১:১১ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য ৬৫৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে মনোনয়ন দেওয়া হয়েছে। ৩০০ নির্বাচনী এলাকায় ভোটের আগের দুইদিন, ভোটের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন অর্থাৎ ৫-৯ জানুয়ারি পর্যন্ত মোট পাঁচদিন দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার শাখা থেকে একটি অফিস আদেশ জারি করা হয়েছে। আদেশে কোন এলাকায় কোন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন তা উল্লেখ করা হয়েছে।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় আইন ও বিচার বিভাগের বিচার শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়ার সই করা অফিস আদেশে বলা হয়, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সংসদের ৩০০টি নির্বাচনী এলাকায় ৫ জানুয়ারি হতে ৯ জানুয়ারি পর্যন্ত মোট ৫ দিনের জন্য The Representation of the People Order, 1972 (PO 155 of 1972 ) এর Article 89A এ উল্লিখিত Article 73 (2B), Article 74 (24) (3), (4), (5). (6). Article 78, Article 79, Article 80, Article 81 (1) এবং Article 82 এর অধীন নির্বাচনি অপরাধসমূহ The Code of Criminal Procedure, 1898 এর section 190 এর sub-section (1) এর অধীনে আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের নির্মিত The Representation of the People Order, 1972 (P. 0 155 of 1972 ) এর Article 89A প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন কর্তৃক প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের নিম্ন বর্ণিত ৬৫৩ (ছয়শত তিপ্পান্ন) জন সদস্যকে মনোনয়ন প্রদানপূর্বক নির্বাচন সচিবালয়ে ন্যাস্ত করা হলো।

অফিস আদেশটি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে ম্যানশন করা হয়েছে। এ আদেশের অনুলিপি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, সকল জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা বরাবরে অনুলিপি পাঠানো হয়েছে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ