শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

তৈরি হয়ে গেছে বিশ্বকাপের সূচি!
প্রকাশ: বৃহস্পতিবার, ১১ মে ২০২৩, ১২:০০ অপরাহ্ণ

ওয়ানডে বিশ্বকাপের সূচি তৈরি করে ফেলেছে স্বাগতিক দেশ ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই! নানা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কলকাতার জনপ্রিয় দৈনিক আনন্দবাজার পত্রিকা। তাদের দাবি, বিসিসিআই সূচি নির্ধারণ করে ফেলেছে। যদিও তা এখন প্রকাশ করা হচ্ছে না। আইপিএলের পরই পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করা হবে।

আনন্দবাজার পত্রিকা বলছে, ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে তারা বেশ কিছু ম্যাচের খবর পেয়েছে, যে ওই ম্যাচগুলো কত তারিখে, কোন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর মধ্যে অন্যতম হচ্ছে ভারত এবং পাকিস্তান ম্যাচ।

বিসিসিআই সূত্রে খবর, ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাইয়ে। আইসিসির পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর এবং শেষ হবে ১৯ নভেম্বর। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল দু’টিই অনুষ্ঠিত হওয়ার কথা আহমেদাবাদে।

ভারত-পাকিস্তান মুখোমুখি হবে ১৫ অক্টোবর, চেন্নাইয়ে। ম্যাচটি প্রথমে হওয়ার কথা ছিল আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে; কিন্তু সেখানে খেলতে সমস্যা রয়েছে পাকিস্তানের। এ নিয়ে কথা বলতে আইসিসির দ্বারস্থ হয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি। এরপরই ওই ম্যাচের ভেন্যু পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে। সুতরাং, পাকিস্তানের চাওয়া অনুযায়ী ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি চেন্নাইয়ে।

শুধু ভারত-পাকিস্তান নয়, পাকিস্তানের বেশির ভাগ ম্যাচই চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদে করতে চায়ি বিসিসিআই। এর অন্যতম কারণ, দক্ষিণ ভারতের দর্শকদের খেলার প্রতি উন্মাদনা। প্রতিপক্ষ দলকেও সমান সম্মান দেয় তারা। তাছাড়া দর্শকদের নিয়ন্ত্রণের দিক থেকেও সুনাম রয়েছে এই রাজ্য সংস্থাগুলোর। তবে যদি পাকিস্তান ফাইনালে ওঠে তাহলে তাদের আহমেদাবাদে খেলতে কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন নাজম শেঠি।

এবারের বিশ্বকাপে ১০টি দলের মধ্যে ৮টি দল চূড়ান্ত হয়ে গেছে এর মধ্যে। তারা হল- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। বাকি দু’টি জায়গার জন্য বাছাই পর্বে খেলবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও জিম্বাবুয়ে।

মোট ১২টি শহরে হবে এ বারের বিশ্বকাপ। সেগুলি হল- আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা, দিল্লি, ইনদোর, ধর্মশালা, গুয়াহাটি, রাজকোট, রায়পুর এবং মুম্বাই। প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ৯টি ম্যাচ খেলবে। বিশ্বকাপের একটি সেমিফাইনাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে বলে জানা গেছে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ