শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

তেলের দাম বাড়াতে পারে ইসরায়েল-হামাস যুদ্ধ
প্রকাশ: শনিবার, ২১ অক্টোবর ২০২৩, ০৫:৩৪ অপরাহ্ণ

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের ওপর ইসরায়েল-হামাসের যুদ্ধের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে প্যারিস ভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যানার্জি এজেন্সি বা আইইএ।

তারা বলছে— রাশিয়া এবং সৌদি আরব জ্বালানির উৎপাদন কমিয়েছে। তার উপর অবস্থা জটিল করেছে পশ্চিম এশিয়ায় সংঘাত। এতে তেলের জোগান ব্যাহত হতে পারে, বাড়তে পারে দাম।

আইইএ-র সতর্কবার্তা, সে ক্ষেত্রে সেই সব উন্নয়নশীল দেশই সব থেকে বেশি ভুগবে, যারা তেল এবং অন্যান্য জ্বালানি আমদানি করে চাহিদা মেটায়।

আইইএ বিশ্বজুড়ে জ্বালানি সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে। এর মধ্যে অন্যতম নীতির সুপারিশ, তথ্য-পরিসংখ্যান প্রকাশ এবং বিশ্লেষণ।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর আগের দিন, এ মাসের ৬ তারিখ বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের (ব্রেন্ট ক্রুড) দাম ব্যারেলে ছিল ৮৫ ডলার। পশ্চিম এশিয়া উত্তপ্ত হতেই তা ৯৬ ডলারে চলে যায়। পরে ৯০-এর নীচে নামলেও শুক্রবার আবার ৯৩ ডলার পেরিয়েছে।

আইইএ-র এক্সিকিউটিভ ডিরেক্টর ফেইথ বাইরলের মতে, বাজার অস্থির থাকবে। সংঘাত তেলের দর বাড়াতে পারে। যা মূল্যবৃদ্ধির জন্য খারাপ। বিশেষত উন্নয়নশীল দেশের পক্ষে। তার ওপর সৌদি আরব ও রাশিয়া তেল উৎপাদন ছাঁটাই করেছে। চীনে চাহিদা বৃদ্ধির আশা। ফলে জোগানে টানাটানি চলতে পারে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ