মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

তেলবাহী ট্যাংকার জব্দ করেছে ইরান
প্রকাশ: শুক্রবার, ২৮ এপ্রিল ২০২৩, ১১:১১ পূর্বাহ্ণ

ওমান উপসাগরে মার্শাল দ্বীপপুঞ্জ পতাকাবাহী একটি তেলের ট্যাংকার জব্দের দাবি করেছে ইরানের সেনাবাহিনী। ট্যাংকারটি ইরানের নৌকাকে ধাক্কা দিয়ে পালিয়ে যাওয়ার সময় আটক করা হয়। এতে কয়েকজন ক্রু আহত হন। ইরানের রাষ্ট্রীয় নিউজ এজেন্সি আইএরএনএ’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইরানের সেনাবাহিনী বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে জানিয়েছে, মার্শাল দ্বীপপুঞ্জ-পতাকাবাহী জাহাজটি ইরান নৌবাহিনীর সদস্যরা আটক করেছে।

ইরানের সামরিক বাহিনী জানায়, বুধবার (২৬ এপ্রিল) রাতে পারস্য উপসাগরে একটি অজানা জাহাজ ইরানের জাহাজের সঙ্গে সংঘর্ষের পর জব্দ করা হয়। কয়েকজন ইরানি ক্রু নিখোঁজ এবং আহত হন। ওমান সাগরে পালিয়ে যাওয়ার সময় জাহাজটিকে আটকে দেওয়া হয়। পরবর্তীতে ইরানি জলসীমানার দিকে ঘুরানোর নির্দেশ দেওয়া হয়।

স্যাটেলাইট ট্র্যাকিং ডাটায় দেখা গেছে, বৃহস্পতিবার বিকেলে ট্যাংকারটি ওমানের রাজধানী মাস্কটের ঠিক উত্তরে ওমান উপসাগরে অবস্থান করছিল।

ওমান উপসাগরে একটি তেলবাহী ট্যাংকার আটকের ঘটনার সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক জলসীমায় মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী তেল ট্যাংকার অ্যাডভান্টেজ সুইট আটক করেছে ইরান। বিষয়টি পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর।

ট্যাংকারটি কুয়েত থেকে যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হিউস্টনের দিকে যাচ্ছিল। এ ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তেলের ট্যাংকার ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে মার্কিন পঞ্চম নৌবহর। এই অঞ্চলে জাহাজে ক্রমাগত হয়রানি এবং আঞ্চলিক জলসীমায় নৌ চলাচলে অধিকারে হস্তক্ষেপের নিন্দা জানানো হয়েছে বিবৃতিতে। সূত্র: সিএনএন, আল জাজিরা

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ