শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকার বায়ু মানে উন্নতি
প্রকাশ: মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩, ১১:১৫ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, আজ (২৫ জুলাই) ঢাকার বায়ুর মান সহনীয়। ৮৯ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় আজ ১৪তম স্থানে রয়েছে ঢাকা। ওই তালিকায় ১৭৪ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

এর আগে সোমবার (২৪ জুলাই) ঢাকার বায়ু ছিল সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর পর্যায়ে। ১৪৩ স্কোর নিয়ে দূষণের তালিকায় ঢাকার অবস্থান ছিল ২য়।
মঙ্গলবার সকাল ৯টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৬টি এশিয়ার। ১৫০ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গ। ১৪১ স্কোর নিয়ে এরপরের স্থানে রয়েছে চিলির শান্তিয়াগো।

এর পরের স্থানগুলোতে রয়েছে কাতারের দোহা, কুয়েতের কুয়েত সিটি, উগান্ডার কাম্পালা, সৌদি আরবের রিয়াদ, যুক্তরাষ্ট্রের শিকাগো, চীনের শেনইয়াং এবং উহান।

আইকিউ এয়ারের ওই তালিকায় আজ মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০৭টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। তবে মঙ্গলবার ওই স্তরে ছিল না কোনো শহরই।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো, তালিকার ১০৭ নম্বর স্থানে রয়েছে বেলজিয়ামের ব্রাসেলস।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ