মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার অবস্থান ১৬৬ বিশ্বের বাসযোগ্য ১৭৩ শহরের মধ্যে
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ জুন ২০২৩, ০৫:৪৫ অপরাহ্ণ

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। ২০২৩ সালের এই ইনেডেক্সে ১৭৩ শহরের মধ্য বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৬৬তম।

তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, কানাডার ভ্যানকুভার, সুইজারল্যান্ডের জুরিখ, কানাডার ক্যালগেরি, সুইজারল্যান্ডের জেনেভা, কানাডার টরন্টো। আর যৌথভাবে ১০ নম্বরে রয়েছে জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

তালিকার শেষের দিক থেকে যথাক্রমে রয়েছে সিরিয়ার দামেস্ক, লিবিয়ার ত্রিপোলি, আলজেরিয়ার আলজিয়ার্স, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি, বাংলাদেশের ঢাকা, জিম্বাবুয়ের হারারে, ইউক্রেনের কিয়েভ ও ক্যামেরুনের দৌয়ালা।

গত বছরও বাসযোগ্য শহরের তালিকায় ১৬৬তম অবস্থানে ছিল ঢাকা। তালিকায় শেষের দিকে থাকা শহরগুলো বসবাসের জন্য একেবারেই অযোগ্য বলে মনে করা হয়।

তাছাড়া ২০২২, ২০১৮ ও ২০১৯ সালেও বসবাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষে ছিল ভিয়েনা। তবে ২০২১ সালের জরিপে বসবাসের যোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থান দখল করে নিয়েছিল নিউজিল্যান্ডের অকল্যান্ড।

বসবাসযোগ্য শহরের তালিকা করা হয় পাঁচটি দিক বিবেচনা করে। সেগুলো হলো স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ