মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ইতিহাসের দ্বিতীয় পেসার হিসেবে ব্রডের ৬০০
প্রকাশ: বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩, ১১:১৯ পূর্বাহ্ণ

বুধবার চলতি অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্ট শুরু হয়েছে ম্যানচেস্টারে। সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে থাকা ইংল্যান্ড এদিন টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলো। আর লাল বল হাতে ম্যানচেস্টারের ২২ গজ মাতালেন স্টুয়ার্ট ব্রড।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় পেসার এবং পঞ্চম বোলার হিসেবে ৬০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ব্রড। অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেডকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে এই মাইলফলকে পা রাখেন তিনি। পাশাপাশি আরও একাধিক নজিরও গড়েছেন এই ইংলিশ পেসার।

এই টেস্ট শুরুর আগে ৫৯৮টি উইকেট ছিল ব্রডের ঝুলিতে। দিনের শুরুতেই অসি ওপেনার উসমান খাজাকে এলবিডব্লিউ করে তিনি পৌঁছে যান ৫৯৯ উইকেটে। এরপর ট্র্যাভিস হেডকে সাজঘরের রাস্তা দেখিয়ে টেস্ট ক্যারিয়ারের ৬০০তম উইকেট পূর্ণ করেন ব্রড।

টেস্ট ক্রিকেটের ২০০ বছরের ও বেশি সময়ের ইতিহাসে মাত্র দুজন পেসার ৬০০ উইকেট নিয়েছেন। কাকাতলীয়ভাবে দুজনেই ইংল্যান্ডের বর্তমান টেস্ট দলের হয়ে খেলেন। একজন জেমস অ্যান্ডারসন, অপরজন স্টুয়ার্ট ব্রড।

আরও আশ্চর্যজনক মিল হল এই দুজনেই তাদের ৬০০তম উইকেটটি নিয়েছেন নিজেদের দেশের মাটিতে। ২০২০ সালে সাউদাম্পটনে জেমস অ্যান্ডারসন নেন তার ৬০০তম উইকেটটি, ২০২৩ সালে ম্যানচেস্টারে নিলেন ব্রড।

পাশাপাশি টেস্ট ইতিহাসে পঞ্চম বোলার হিসেবে ৬০০ উইকেট নিয়েছেন ব্রড। তবে ম্যাচ খেলার নিরিখে সবথেকে মন্থরতম ৬০০ উইকেট নেওয়া টেস্ট বোলার তিনি। এই তালিকায় শীর্ষে রয়েছেন মুত্তিয়া মুরালিধরন। লঙ্কান স্পিন কিংবদন্তি ১০১ ম্যাচ খেলে নিয়েছিলেন ৬০০ উইকেট। অনিল কুম্বলে ১২৪ ম্যাচে, শেন ওয়ার্ন ১২৬ ম্যাচে, জেমস অ্যান্ডারসন ১৫৬ ম্যাচে এবং স্টুয়ার্ট ব্রড ১৬৬ ম্যাচে এসে পেলেন ৬০০ টেস্ট উইকেট।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ