মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

টিভিতে কবিগুরুর প্রয়াণ দিবস
প্রকাশ: রবিবার, ০৬ আগস্ট ২০২৩, ০৬:২৫ অপরাহ্ণ

রবিবার, ২২ শ্রাবণ (৬ আগস্ট) কবিগুরুর ৮২তম প্রয়াণ দিবস। দিনটিতে দেশজুড়ে নানান আয়োজনের মাধ্যমে স্মরণ করা হয় রবীন্দ্রনাথ ঠাকুরকে। যার প্রতিচ্ছবি থাকছে টিভি চ্যানেলগুলোতেও। যথারীতি বিটিভিসহ দেশের বেশিরভাগ বেসরকারি টিভি চ্যানেলগুলোর পর্দায় এদিন থাকবে কবিগুরুর লেখা নাটক, গান ও কবিতা নিয়ে নানাবিধ আয়োজন।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম’। সংগীত, আবৃত্তি ও আলোচনার সমন্বয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। শাহজামান মিয়ার প্রযোজনায় এটি উপস্থাপনা করেছেন হাসান মাহমুদ। আলোচনায় অংশ নিয়েছেন সৌমিত্র শেখর, ঝর্ণা রহমান ও খায়রুল আলম সবুজ। সংগীত পরিবেশন করেছেন অনিমা রায় ও ছায়া কর্মকার। আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও লীলা হাসান। প্রচার হবে ৬ আগস্ট রবিবার দুপুর ১টা ৫ মিনিটে।

এছাড়াও রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস স্মরণে সকাল ৮টা ১৫ মিনিটে প্রচার হবে রবীন্দ্র সংগীতের অনুষ্ঠান ‘গীতবিতান’, ১০টা ৩৫ মিনিট ও দুপুর আড়াইটায় প্রচার হবে কবিতা আবৃত্তির অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটক ‘অপরিচিতা’ প্রচার হবে রাত ৯টায়। রাত ১০টা ২০ মিনিটে থাকছে ‘মুজিব চেতনায় রবীন্দ্রনাথ’।

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প ‘তপস্বিনী’ অবলম্বনে নির্মিত হয়েছে নাটক। নাট্যরূপ ও পরিচালনায় রয়েছেন সুমন আনোয়ার। নাটকটি রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আরটিভিতে প্রচার হবে আজ, ৬ আগস্ট রাত ৮টায়। এতে বরদানন্দ চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো এবং ষোড়শী চরিত্রে দেখা যাবে জাকিয়া বারী মমকে। অন্যান্য চরিত্রে রয়েছেন দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, হেলাল, হান্নান শেলী প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, মাখন লালের ছেলে বরদানন্দ। নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোনও মিল নেই। তার মন গলানো খুব কঠিন। তার অভিপ্রায় যতদিন ছেলে বরদানন্দ বিএ পাশ না করে ততদিন তার বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে। কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে। তার বড় ইচ্ছে ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। অন্তত পড়াশোনাটা করতে হবে না তাকে।

কিন্তু বরদানন্দর বিবাহোত্তর পর্বে তার বাবা মাখন আরও কঠোর হয়ে ওঠেন। ছেলেকে বিএ পাশ করতেই হবে। তারপরেই সে ষোড়শীর সাক্ষাৎ পাবে। বরদানন্দের বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষকমণ্ডলী নিয়োগ করলেন ছেলেকে বিএ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই অকৃতকার্য হতে লাগলো। আর ষোড়শীর দিন কাটতে লাগলো বরদার তপস্যায়। এভাবেই এগিয়ে যায় গল্পটি মিলনের দিকে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে মাছরাঙা টেলিভিশন। ‘তোমার অসীমে’ শিরোনামের কবিতা, গান ও আলোচনাভিত্তিক এ অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী শামা রহমান। আর কবিতা আবৃত্তি করবেন সামিউল পোলাক। সাইফুল ইসলামের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে আজ (৬ আগস্ট) রাত ১০টা ৩০ মিনিটে।

আজ, ৬ আগস্ট রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষে সকাল ১১টা ৫ মিনিটে প্রচার হবে রবীন্দ্র বিষয়ক আলোচনা, গান এবং রবীন্দ্রনাথের কবিতা থেকে আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘সরাসরি রবীন্দ্রনাথ’। বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার হবে মাহবুবা ইসলাম সুমী পরিচালিত জাতীয় চলচ্চিত্রের ২টি শাখায় পুরস্কারপ্রাপ্ত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘তুমি রবে নীরবে’। সন্ধ্যা ৬টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় খাবার নিয়ে কেকা ফেরদৌসীর ‘বিশেষ পরিবেশনা’। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান ‘তুমি রবে নীরবে’। রাত ৮টা ৩০ মিনিটে রয়েছে ৩২ নম্বর, ধানমন্ডি থেকে রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় ‘বঙ্গবন্ধুর প্রিয় রবীন্দ্রনাথের গান’। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শহিদুল আলম সাচ্চু।

এছাড়া ৬ আগস্ট চ্যানেল আইয়ের নিয়মিত অনুষ্ঠান সকাল ৯টা ৪৫ মিনিটে ফরিদুর রেজা সাগরের উপস্থাপনায় আফজাল হোসেন, আনিসুল হক এবং আফসানা মিমির অংশগ্রহণে বিশেষ ‘তৃতীয় মাত্রা’। সকাল ৭টা ৩০ মিনিটে প্রচার হবে ‘গান দিয়ে শুরু’র বিশেষ পর্ব।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ