মঙ্গলবার ২১ মে ২০২৪ ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

টয়লেটের থেকেও নোংরা রিমোট, পরিষ্কার করবেন যেভাবে
প্রকাশ: রবিবার, ৩০ জুলাই ২০২৩, ০১:০৪ অপরাহ্ণ

টিভি, এসির রিমোট সারাক্ষণ ব্যবহার করা হয়। আবার বেশ কিছু সিলিং ফ্যানের সঙ্গেও রিমোট কন্ট্রোল পাওয়া যায়। ছোট শিশুরা এটি নিয়ে খেলাধুলা করে। আবার ব্যবহারের পর যেখানে সেখানে রিমোট রাখার ফলে খুব দ্রুত নোংরা হয়ে যায়।

এমনকি বাড়ির পোষা প্রাণীও এটি স্পর্শ করে। রিমোট কন্ট্রোল খুব দ্রুত নোংরা এবং আঠালো হয়ে যায়। ধুলোবালি ও ময়লার কারণে এর ওপর ব্যাকটেরিয়া জমার ঝুঁকিও থাকে। যার কারণে অনেক রোগও হতে পারে।

গবেষণায় দেখা গেছে যে আপনার টিভির রিমোট আপনার টয়লেটের কমোডের চেয়ে ২০ গুণ বেশি নোংরা হতে পারে। তাই এটি পরিষ্কার রাখা দরকার। চলুন জেনে নেওয়া যাক কীভাবে রিমোট পরিষ্কার করবেন-

>> রিমোট কন্ট্রোল পরিষ্কার করার সময়, প্রথমেই তার ব্যাটারি খুলে ফেলতে হবে। কারণ ব্যাটারিতে পানি লাগলে সমস্যা দেখা দিতে পারে।

>> এবার একটি পাত্রে পরিমাণ মতো সাবান ও পানি মিশিয়ে নিন। চাইলে কিছুটা ডেটল বা স্যাভলন মেশাতে পারেন। এবার একটি নরম কাপড় বা তুলা ভিজিয়ে নিন। সেটি দিয়ে রিমোট পরিষ্কার করে নিন।

>> চাইলে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করতে পারে। বাজারে অনেক ব্র্যান্ডের জীবাণুনাশক ওয়াইপ পাওয়া যায়। সেক্ষেত্রে সাবান পানি দিয়ে পরিষ্কার না করলেও চলবে।

>> রিমোটের বাটনগুলো খুলে নিয়ে সেগুলো পরিষ্কার করুন। সরু জায়গাগুলো টুথপিক দিয়ে পরিষ্কার করে নিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ