মঙ্গলবার ২১ মে ২০২৪ ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে কানাডাকে ইঙ্গিত করে ভারতের সমালোচনা
প্রকাশ: বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩১ অপরাহ্ণ

জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে নাম না করে কানাডাকে আক্রমণ করে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘের বৈঠকে বলেছেন, রাজনৈতিক সুবিধাবাদ দিয়ে সন্ত্রাসবাদ, চরমপন্থা ও সহিংসতার মোকাবিলা করা যায় না। বিশ্বের দেশগুলোকে জাতিসংঘের চার্টারের ওপর ভরসা রাখতে হবে।

জয়শঙ্কর জানিয়েছেন, আঞ্চলিক অখণ্ডতা ও কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি সবার ক্ষেত্রে মানতে হবে। বেছে বেছে কিছু দেশের ক্ষেত্রে এই নীতি নিয়ে চলা হবে সেটা হয় না। যখন বাস্তবের সঙ্গে ঘোষিত অবস্থানের বিরোধ থাকে, তখন সাহস করে সেই কথা বলার দরকার আছে। জয়শঙ্করের এই কথাগুলোর লক্ষ্য কানাডা ও চীন বলে মনে করা হচ্ছে।

পরে নিউইয়র্কের কাউন্সিল অব ফরেন রিলেশনসে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জয়শঙ্কর জানান, হরদীপ সিং নিজ্জরের মৃত্যু নিয়ে কানাডা ভারতের বিরুদ্ধে অভিয়োগ করেছে। কিন্তু ভারত নীতিগতভাবে এই ধরনের কোনো বিষয়ের সঙ্গে নিজেকে জড়ায় না।

জয়শঙ্কর বলেছেন, যদি কানাডার কাছে নির্দিষ্ট তথ্যপ্রমাণ থাকে, তাহলে তারা ভারতকে দিক। আমরা খোলামনে তা বিচার করবো। কিন্তু কানাডা এখন পর্যন্ত সেই তথ্য প্রমাণ দেয়নি।

জয়শঙ্করকে প্রশ্ন করা হয়, ফাইভ আইজের সঙ্গে জড়িত দেশগুলোর সঙ্গে তো এই গোয়েন্দা তথ্য বিনিময় করা হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো তো ভারতের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন?

জয়শঙ্কর জবাব দেন, আপনারা ভুল মানুষকে এই প্রশ্ন করছেন। আমরা ফাইভ আইসের সদস্য নই। আমরা এফবিআইয়েরও অংশ নই।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ