মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চুয়েটে দুইদিনব্যাপী পদার্থবিজ্ঞান বিভাগের ৫ম আন্তর্জাতিক কনফারেন্স শুরু
প্রকাশ: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:২৯ অপরাহ্ণ

হাবিব আসলাম, চুয়েট প্রতিনিধি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে “উদীয়মান ভবিষ্যতের জন্য পদার্থবিজ্ঞান” (Physics Research for Emerging Future) স্লোগানে দেশ-বিদেশের পদার্থবিজ্ঞানের শিক্ষা ও গবেষণার সর্বশেষ অগ্রগতি নিয়ে ৭-৮ই সেপ্টেম্বর ২০২৩ খ্রি. দুইদিনব্যাপী ৫মবারের মত “5th International Conference on Physics for Sustainable Development & Technology (ICPSDT-2023)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।
দুইদিনব্যাপী কনফারেন্সে ৪টি কী-নোট স্পিস, ১৪টি ইনভাইটেড স্পিস ও ১৪টি টেকনিক্যাল সেশনে ১১২টি প্রবন্ধ গবেষক এবং ১টি পোস্টার সেশনে ৫৭টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, চীন, ভারত, জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশ হতে পদার্থবিজ্ঞান বিষয়ের কয়েকশত শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রকৌশলী, প্রফেশনাল এবং উদ্যোক্তাদের মিলনমেলা বসবে। উক্ত কনফারেন্সে পদার্থবিজ্ঞানের বিষয়ের পাশাপাশি বিশ্বের আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ক গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। কনফারেন্সের এবারের থিম হচ্ছে-  Physics Research for Emerging Future।

এ উপলক্ষ্যে ৫ই সেপ্টেম্বর (মঙ্গলবার) ২০২৩ খ্রি. বিকাল ৩.৩০ ঘটিকায় চুয়েটের পশ্চিম গ্যালারি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স সেক্রেটারি ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফ আলী।

এ সময় উপস্থিত ছিলেন কনফারেন্স চেয়ার ও পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. স্বপন কুমার রায়, টেকনিক্যাল কমিটির চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন, টেকনিক্যাল কমিটির সচিব অধ্যাপক ড. এইচ.এম.এ.আর. মারুফ, অর্থ কমিটির কোষাধক্ষ অধ্যাপক ড. মোঃ মহিউদ্দিন, আয়োজক কমিটির সদস্য অধ্যাপক ড. অনিমেশ কুমার চক্রবর্তী, আয়োজক কমিটির যুগ্ন সচিব অধ্যাপক ড. নুসরাত জাহান, প্রভাষক মোঃ জাহিদ, সহকারী অধ্যাপক মিসেস আরজুমান আরা বেগম, হাসান, সহযোগী অধ্যাপক ড. মোঃ মুক্তার হোসেন, প্রভাষক মিসেস সিনথীয়া বিনতে খলিল এবং প্রভাষক মোঃ আব্দুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপাচার্য মহোদয়ের দপ্তরের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম।

এদিকে আগামী ৭ই সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ২০২৩ খ্রি. সকাল ১১.০০ ঘটিকায় কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থাকবেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ। উক্ত অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার ও পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক স্বপন কুমার রায়।

কনফারেন্স আয়োজনে সার্বিক সহযোগিতায় থাকছেন- একিউসি গ্রুপ, ইন্টারসায়েন্স, তানিয়া, ইস্টার্ন রিফাইনারি, টেকনো-ওর্থ, পলি ক্যাবলস, এনভায়োটেক কর্পোরেশন, জে-ইস ও হাইটেক।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ