মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চলতি মাসের শেষ দিকে বাড়তে পারে বৃষ্টি
প্রকাশ: সোমবার, ২৪ এপ্রিল ২০২৩, ১১:২৫ অপরাহ্ণ

কোথাও কোথাও হালকা আবার কোথাও ভারী বৃষ্টি হয়েছে। এতে কমে এসেছে দেশের ওপর দিয়ে প্রবাহিত হওয়া তাপপ্রবাহ। বর্তমানে দেশের কোথাও তাপপ্রবাহ বইছে না। বরং দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। এই আবহাওয়া আরও কিছু দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বাংলা আজকের তুলনায় গতকালের তাপমাত্রা কিছুটা কম ছিল। আগামী ২৭ বা ২৮ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা ধীরে ধীরে কিছুটা বাড়তে থাকবে। ২৯ বা ৩০ এপ্রিলের দিকে আবার ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়বে।

তিনি জানান, এপ্রিল মাস এমনিতেই ঝড়-বৃষ্টিপ্রবণ। এই মাসে দেখা যাবে সারা দিন সূর্য আকাশে। হুট করে শুরু হবে ঝড়ো হাওয়া ও বৃষ্টি। কালবৈশাখী এই সময়ে স্বাভাবিকভাবে আসবে।

ঈদের আগের দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, আজ সেই তাপমাত্রা বান্দরবানে নেমে এসেছে ৩৬ দশমিক ৪ ডিগ্রিতে।

এ ছাড়া রাজধানী ঢাকায় ঈদের আগের দিন তাপমাত্রা ছিল ৩৮, আজ তা কমে ৩৫ দশমিক ১; রাজশাহীতে ছিল ৪২ দশমিক ৫, আজ ৩৪ দশমিক ৪; রংপুরে ছিল ৩৭ দশমিক ৪, আজ ৩২ দশমিক ৫; ময়মনসিংহে ছিল ৩৫ দশমিক ৪, আজ ৩৩ দশমিক ৪; সিলেটে ছিল ৩৭ দশমিক ৪, আজ ৩৪ দশমিক ৫; চট্টগ্রামে ছিল ৩৭ দশমিক ৩, আজ ৩৫ দশমিক ২; খুলনায় ছিল ৪২ দশমিক ৮, আজ ৩৪ দশমিক ৪ এবং বরিশালে ছিল ৩৬, আজ রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে।

আবহাওয়ার আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ